• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আইএমএফের না, দুর্ভিক্ষয়ের দিন গোনা শুরু পাকিস্তানের 

ইসলামাবাদ, ১০ ফেব্রুয়ারি– অনুনয়-বিনয় থেকে জোরাজুরি কোনোটাই কাজে এলো না পাকিস্তানের ক্ষেত্রে। দশ দিন টানা আলোচনার পরও পাকিস্তানকে আর্থিক সাহায্য দিতে নারাজ আন্তর্জাতিক অর্থভাণ্ডার বা আইএমএফ । আসলে পাক সরকার ঋণ নেওয়ার জন্য আইএমএফের দেওয়া সব শর্ত মানতে রাজি হয়নি। সেদেশের অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন এর ফলে পাকিস্তানে দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হতে পারে । বৃহস্পতিবার ছিল  আইএমএফের  সঙ্গে আলোচনার

ইসলামাবাদ, ১০ ফেব্রুয়ারি– অনুনয়-বিনয় থেকে জোরাজুরি কোনোটাই কাজে এলো না পাকিস্তানের ক্ষেত্রে। দশ দিন টানা আলোচনার পরও পাকিস্তানকে আর্থিক সাহায্য দিতে নারাজ আন্তর্জাতিক অর্থভাণ্ডার বা আইএমএফ । আসলে পাক সরকার ঋণ নেওয়ার জন্য আইএমএফের দেওয়া সব শর্ত মানতে রাজি হয়নি। সেদেশের অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন এর ফলে পাকিস্তানে দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হতে পারে ।

বৃহস্পতিবার ছিল  আইএমএফের  সঙ্গে আলোচনার শেষদিন। সূত্রের খবর, শুক্রবারই পাকিস্তান ছাড়লেন  আইএমএফের   আধিকারিকরা। দীর্ঘ আলোচনার পরও পাক সরকারের আধিকারিকরা আইএমএফ কর্তাদের সঙ্গে ঐক্যমতে পৌঁছতে পারেননি। পাক সরকারের একটা অংশ অবশ্য দাবি করছে, আইএমএফের সঙ্গে প্রাথমিক পর্যায়ের একটা চুক্তি হয়েছে। কয়েকটি শর্ত নিয়ে আলোচনা এখনও বাকি। সেগুলি চূড়ান্ত হলে শেষপর্যন্ত সাহায্য মিলতেও পারে।

আসলে মুদ্রাস্ফীতি এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশ ছুঁয়েছে পাকিস্তানে। বেহাল দশা আমজনতার। রান্নার গ্যাস , ভোজ্য তেল অমিল ইসলামাবাদে। পাক সংবাদমাধ্যম ডন-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, সে দেশে পাম তেল, সোয়াবিনের তেল ও সানফ্লাওয়ার তেলের জোগানে ঘাটনি দেখা দিয়েছে। মিলছে না রান্নার তেলও। ব্যবসায়ীদের কাছে মজুত তেলভাণ্ডারেও টান পড়বে শীঘ্রই। প্রায় সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামই আকাশছোঁয়া। এমনকী মোবাইল ইন্টারনেট পরিষেবাও মাঝেমাঝে ব্যাহত হচ্ছে।