• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

গুজরাতি শিখতেই হবে, কড়া নির্দেশ প্রধানমন্ত্রীর রাজ্যে 

ভদোদরা, ১ মার্চ — দেশের মধ্যে গুজরাত প্রথম রাজ্য যেখানে স্কুল শিক্ষায় মাতৃভাষা বাধ্যতামূলক করা হল। রীতিমত নির্দেশিকা জারি করে গুজরাতের সরকারি-বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের গুজরাতি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করল রাজ্যের বিজেপি সরকার । এই নির্দেশিকা না মানলে স্কুলগুলিকে মোটা অঙ্কের জরিমানার বিলও আনা হল।  গুজরাত কম্পালসারি টিচিং অ্যান্ড লার্নিং অফ গুজরাতি ল্যাঙ্গুয়েজ বিল, ২০২৩-এ বলা

ভদোদরা, ১ মার্চ — দেশের মধ্যে গুজরাত প্রথম রাজ্য যেখানে স্কুল শিক্ষায় মাতৃভাষা বাধ্যতামূলক করা হল। রীতিমত নির্দেশিকা জারি করে গুজরাতের সরকারি-বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের গুজরাতি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করল রাজ্যের বিজেপি সরকার । এই নির্দেশিকা না মানলে স্কুলগুলিকে মোটা অঙ্কের জরিমানার বিলও আনা হল। 

গুজরাত কম্পালসারি টিচিং অ্যান্ড লার্নিং অফ গুজরাতি ল্যাঙ্গুয়েজ বিল, ২০২৩-এ বলা হয়েছে, প্রথম থেকে অষ্টম পর্যন্ত সব ধরনের স্কুলে গুজরাতি প্রথম ভাষা হিসাবে পড়াতে হবে। এই নির্দেশ অমান্য করলে স্কুল কর্তৃপক্ষকে প্রথমে ৫০ হাজার থেকে দু লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। তাতেও স্কুল কর্তৃপক্ষ না শোধরালে রাজ্য সরকার শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করে দিতে পারে। বিলে বলা হয়েছে, সব স্কুলকেই গুজরাতি ভাষায় বই সরকার সরবরাহ করবে।

আইন অনুযায়ী কেন্দ্রীয় বোর্ড অনুমোদিত স্কুলেও এই ভাষা নীতি অনুসরণ করতে হবে। বিলে বলা হয়েছে, ছাত্রছাত্রীরা যে পেশাতেই ভবিষ্যতে যুক্ত হোক না কেন, সাধারণ মানুষের সঙ্গে কাজ করতে গেলে মাতৃভাষায় দক্ষতা জরুরি। বলা হয়েছে, বাবা-মায়ের কর্মসূত্রে বা অন্য কোনও কারণে সাময়িকভাবে গুজরাতে বসবাসকারী অন্য ভাষাভাষী ছেলেমেয়েরা হিন্দি বা ইংরিজি বা তাদের মাতৃভাষাকে প্রথম ভাষা হিসাবে গ্রহণ করতে পারে। বাকিদের ক্ষেত্রে পড়তেই হবে গুজরাতি।

গুজরাত বিধানসভায় বিরোধী কংগ্রেস ও আম আদমি পার্টির বিধায়কেরা আইনটি সমর্থন করেন। সেই সঙ্গে তাঁরা সংশয় প্রকাশ করেন আইনটির বাস্তবায়ন নিয়ে। তাঁদের বক্তব্য, আইনে উল্লেখিত কথাই এতদিন সরকারি নির্দেশিকায় বলা ছিল। বহু শিক্ষা প্রতিষ্ঠান তা অনুসরণ করে না।

গুজরাতের শিক্ষামন্ত্রী কুবের দীনের জবাবে বলেন, এবার স্কুলগুলি ভাষা শিক্ষা নীতি মানতে বাধ্য হবে। না মানলে সরকার অনুমোদন বাতিল করে দেবে।