ত্বকের যত্নে মুলতানি মাটির কার্যকারিতা।

কলকাতা:- মুলতানি মাটির কথা আয়ুর্বেদেও উল্লেখ রয়েছে, যা একটি প্রাচীন উপাদান।  রূপচর্চা এবং ত্বকের চিকিৎসার জন্য এটি বহু দিন ধরেই ব্যবহৃত হয়। এটি এক ধরনের কাদামাটি। এটি জলের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে হয়। ত্বক উজ্জ্বল করতে, ব্রণ, দাগ ইত্যাদি কমাতে এই মাটির ফেসপ্যাক ব্যবহৃত হয়। ত্বক থেকে ময়লা এবং তেল পরিষ্কার করতে, বলিরেখা এবং বার্ধক্যের ছাপ কমাতে কার্যকরী এই মাটির ফ্যাসপেক। এটি ত্বকের সমস্যায় খুবই উপকারী। বাজারে যে ধরনের বিউটি প্রোডাক্ট পাওয়া যায়, তার অনেকগুলির চেয়ে ভালো এই প্রাকৃতিক উপাদান। তাহলে জেনে নিন এই মাটির কার্যকারিতা।
১)জ্বালাভাব কমায়:
মুলতানি মাটি ত্বককে ঠান্ডা রাখে। ফলে গরমে এই মাটি ব্যবহার করলে জ্বালাভাব কমে এবং আরামও পাওয়া যায়।
২)ত্বকে রক্ত চলাচল বাড়ে:
এই মাটি ত্বকে রক্ত চলাচল বাড়িয়ে তোলে। এতে ত্বকের মৃত চামড়া উঠে যায়। ফলে ত্বক সতেজ থাকে।
৩)পিগমেন্টেশন দূর করে:
রোদের কারণে এই সময়ে ত্বকের পিগমেন্টেশনের মাত্রা বেড়ে যেতে পারে। পিগমেন্টেশনের মাত্রা কমিয়ে দিতে এই মাটি খুবই উপকারি। এর জন্য মুলতানির মাটির সঙ্গে নারকেলের জল এবং কিছু চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সেটি ফেসপ্যাক হিসাবে ব্যবহার করুন।
৪)ত্বকের সংক্রমণ কমায়:
মুলতানি মাটিতে ত্বকের সংক্রমণ ঠেকায়। যা ক্ষত এবং কেটে যাওয়া জায়গায় উপশম করতে সহায়তা করে। ক্ষতগুলিতে পেস্ট হিসাবে এই মাটি লাগান। দ্রুত সংক্রমণ সারবে।
৫)অ্যালার্জি কমানো:
ত্বকের যে কোনও অ্যালার্জি সারাতে সামান্য মুলতানি মাটিই যথেষ্ট। এর সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে লাগালে আরাম পাওয়া যায়।