• facebook
  • twitter
Friday, 20 September, 2024

আত্মনির্ভর ভারত সঙ্গে  ‘ফিট ইন্ডিয়া’, বছর শেষে ‘মন কি বাতে’ অস্ত্র মোদির 

দিল্লি, ৩১ ডিসেম্বর– রামমন্দির উদ্বোধনের আগেই শনিবার অযোধ্যা সফরে গিয়ে বিমানবন্দর উদ্বোধন সহ একগুচ্ছ কর্মসূচির শিলান্যাস করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি সেখানে গিয়ে এক ‘উজ্জ্বলা’ লাভান্বিত মহিলার ঘরে চা পানও করেন মোদি। এদিন বিমানবন্দর অনুষ্ঠানে মোদি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কথাই বলেন।  এবার সেই একই প্রসঙ্গ টেনে মোদির বার্তা ‘আত্মনির্ভর ভারতের’ বার্তায়। রবিবার ১০৮তম ‘মন

দিল্লি, ৩১ ডিসেম্বর– রামমন্দির উদ্বোধনের আগেই শনিবার অযোধ্যা সফরে গিয়ে বিমানবন্দর উদ্বোধন সহ একগুচ্ছ কর্মসূচির শিলান্যাস করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি সেখানে গিয়ে এক ‘উজ্জ্বলা’ লাভান্বিত মহিলার ঘরে চা পানও করেন মোদি। এদিন বিমানবন্দর অনুষ্ঠানে মোদি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কথাই বলেন। 

এবার সেই একই প্রসঙ্গ টেনে মোদির বার্তা ‘আত্মনির্ভর ভারতের’ বার্তায়। রবিবার ১০৮তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে সেই প্রসঙ্গ তোলার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দিলেন, ”ভারত এবার আর থামবে না।” সেই সঙ্গে ২০২৩ সালে ভারত কোন কোন অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছে তা নিয়েও কথা বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী এদিন তাঁর মাসিক অধিবেশনের ১০৮তম পর্বে ‘১০৮’ সংখ্যাতত্ত্ব নিয়েও মুখ খোলেন। তিনি বলেন, ”১০৮ সংখ্যার গুরুত্ব এবং পবিত্রতা এখানে গভীর অধ্যয়নের বিষয়। জপমালায় ১০৮ রুদ্রাক্ষ, ১০৮ বার জপ করা, ১০৮টি ঐশ্বরিক গোলক, ১০৮টি মন্দিরে সিঁড়ি, ১০৮ ঘণ্টা… এই ১০৮ নম্বরটি অসীম বিশ্বাসের সঙ্গে জড়িত। সেই কারণে ‘মন কি বাতে’র ১০৮তম পর্বটি আমার জন্য আরও বিশেষ হয়ে উঠেছে।”

সেই সঙ্গেই মোদি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর জোর দিয়েছেন। এবং ‘ফিট ইন্ডিয়া’র অনন্য প্রচেষ্টার কথাও তুলে ধরেন তিনি। সম্প্রচারের সময় ইশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদগুরু, ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর, দাবা কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ এবং অভিনেতা অক্ষয় কুমারও কথা বলেন অনুষ্ঠানে। জানান, তাঁদের সুস্বাস্থ্যের রহস্য কী। মোদি বলেন, ”ভারত আত্মবিশ্বাসে পরিপূর্ণ।”

প্রধানমন্ত্রী আরও বলেন, ”এই বছর আমরা অনেক কিছু অর্জন করেছি। দেশটি পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। জি-২০ সফলভাবে সংগঠিত হয়েছে। আজ দেশের প্রতিটি অঞ্চল আত্মবিশ্বাসে ভরপুর। আগামী বছরও আমাদের এটা বজায় রাখতে হবে। আজও বহু মানুষ আমাকে চন্দ্রযান-৩-এর সাফল্যের জন্য বার্তা পাঠাচ্ছেন।” বিশেষ করে নারী বিজ্ঞানীদের প্রশংসাতেও পঞ্চমুখ হন তিনি। সকলকে জানান নতুন বছরের শুভেচ্ছা।