মধ্যবিত্তের পকেটকে স্বস্তি দিতে উজ্জ্বলা যোজনার গ্যাসের দাম আরও কমাল মোদি সরকার

দিল্লি, ৪ অক্টোবর– ভোট বড় বালাই। সেই ভোটের কারণেই রাজনৈতিক দলগুলিকে কি না করতে হয়। ভোটদাতাদের নিজের পালে করতে নানান ছাড়-অঙ্গীকারের বন্যা বইতে শুরু করে। দেশে লোকসভা নির্বাচন দোরগোড়ায়। তার আগে বিরাট চমক কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাসের দাম  আরও ১০০ টাকা কমানো হল। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে ছাড়পত্র দেওয়া হয়েছে।

এবার উজ্জ্বলার সেই বাড়তি ছাড় আরও বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। আগস্ট মাসের শেষেই রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদির সরকার। সেই সঙ্গে উজ্জ্বলা যোজনার গ্যাসে বাড়তি ২০০ টাকা করে ছাড় দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানালেন, উজ্জ্বলা যোজনার ক্ষেত্রে এই বাড়তি ছাড় ২০০ টাকার বদলে ৩০০ টাকা করা হচ্ছে।

আসলে, করোনা লকডাউন শুরুর পর থেকেই হু হু করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। পাল্লা দিয়ে কমেছে ভরতুকির পরিমাণ। পরিস্থিতি এমনই যে, রান্নার গ্যাস কিনতে গেলেই এখন ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। রান্নার গ্যাসের এই বিপুল মূল্যবৃদ্ধি আসন্ন ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের মাথাব্যাথার কারণ পারত। সেটা আন্দাজ করেই সম্ভবত গ্যাসের দাম এক ধাক্কায় অনেকটা কমিয়ে দেওয়া হল।