• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ডায়াবিটিস কমাতে কচুর কার্যকারিতা।

কলকাতা:- কচুর কোনও কিছুই ফেলা যায় না। কচুর মূল থেকে শুরু করে তার কাণ্ড, পাতা, ফুল, লতি সমস্তটাই খুবই উপকারি। কচুতে রয়েছে প্রচুর ভিটামিন। আয়রন, প্রোটিন, শর্করার মতো নানান ধরনের পুষ্টিগুণ রয়েছে কচুতে। কচুর মূলে রয়েছে আয়রন। কচুর মূল রক্ত শূন্যতার সমস্যা সমাধানে দারুন উপকারি। এছাড়াও শরীরের একাধিক সমস্যায় কচু  যেমন উপকারি, তেমনই রোগ জ্বালা

কলকাতা:- কচুর কোনও কিছুই ফেলা যায় না। কচুর মূল থেকে শুরু করে তার কাণ্ড, পাতা, ফুল, লতি সমস্তটাই খুবই উপকারি। কচুতে রয়েছে প্রচুর ভিটামিন। আয়রন, প্রোটিন, শর্করার মতো নানান ধরনের পুষ্টিগুণ রয়েছে কচুতে। কচুর মূলে রয়েছে আয়রন। কচুর মূল রক্ত শূন্যতার সমস্যা সমাধানে দারুন উপকারি। এছাড়াও শরীরের একাধিক সমস্যায় কচু  যেমন উপকারি, তেমনই রোগ জ্বালা মিটিয়ে দিতেও কচুর গুরুত্ব অপরিসীম। হার্ট থেকে শুরু করে ওজন কমানোর ক্ষেত্রেও কচুর জুড়ি মেলা ভার। তাহলে জেনে নিন কচু মূলের উপকারিতা।
১)ব্লাড সুগার কমায়-
কচু মূল ব্লাড সুগারের সমস্যা মেটাতে খুবই উপকারি। গ্লাইসেমিক লেভেল নিয়ন্ত্রণে কচুর প্রবল গুরুত্ব রয়েছে। কচু মূল খেলে ডায়াবেটিস কমে যাওয়ার সম্ভাবনা থাকে।
২)ওজন কমাতে কচু-
এছাড়াও ওজন কমাতে ব্যাপকভাবে সাহায্য করে কচু। এটি অল্প খেলেই পেট ভরিয়ে রাখে। অনেকক্ষণ ধরে পেট এতে ভরে থাকে।
৩)হার্টের স্বাস্থ্য় ভাল রাখতে-
কচু খেলে হার্টের স্বাস্থ্য ভাল থাকে। কচুতে রয়েছে পটাশিয়াম, ফাইবার, রেজিসটেন্স স্টার্চ। এটি কোলেস্টেরল কমাতে সহায়তা করে। এছাড়াও হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকিও কমিয়ে দেয়।
৪)ক্যানসার প্রতিরোধ-
কচুতে উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এবং উচ্চ পরিমাণে ভিটামিন এ এবং সি থাকে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যেতে থাকে। ফলে শরীর থেকে ক্ষতিকারক ব়্য়াডিক্যালস কমিয়ে দেয়।
৫)হজমে সুবিধা দেয়-
কচু খেলে হজমে সুবিধা হয়। এতে ডায়েটারি ফাইবার থাকে। এতে গ্যাস সংক্রান্ত সমস্যা দূর হয়।