• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

জেনে নিন সর্দি-কাশি, গলা ব্যথায় যষ্টিমধুর কার্যকারিতা।

কলকাতা:- আবহাওয়ার এই আচমকা বদলে ঘরে ঘরে এখন ছোটো থেকে বড়ো সবারই  প্রায় সর্দি, কাশি, গলা ব্যথা। গরম জল খেলে ক্ষণিকের স্বস্তি, তারপর পরিস্থিতি আবার যেই কে সেই। আপনারও কি ঠান্ডা লেগে গলা ব্যথা হচ্ছে? তবে এই সময় নিয়মিত খান যষ্টিমধু। সর্দি, কাশি হলে বা গলা পরিষ্কার রাখতে যষ্টিমধু দারুন কার্যকরি। ঋতু পরিবর্তনের সময়ে যষ্টিমধু

কলকাতা:- আবহাওয়ার এই আচমকা বদলে ঘরে ঘরে এখন ছোটো থেকে বড়ো সবারই  প্রায় সর্দি, কাশি, গলা ব্যথা। গরম জল খেলে ক্ষণিকের স্বস্তি, তারপর পরিস্থিতি আবার যেই কে সেই।
আপনারও কি ঠান্ডা লেগে গলা ব্যথা হচ্ছে? তবে এই সময় নিয়মিত খান যষ্টিমধু। সর্দি, কাশি হলে বা গলা পরিষ্কার রাখতে যষ্টিমধু দারুন কার্যকরি। ঋতু পরিবর্তনের সময়ে যষ্টিমধু খাওয়ার পরামর্শ  দিয়ে থাকেন চিকিৎসকরা।
১)যষ্টিমধুর জল-
গলা ব্যথা, কাশি-সর্দি প্রতিরোধ করতে যষ্টিমধু দারুন উপকারি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই ভেষজ। তাই, শীতকালে ঠান্ডা লাগা বা গলা ব্যথা থেকে বাঁচতে প্রতিদিন এক গ্লাস হালকা গরম জলে এক টেবিল চামচ যষ্টিমধু গুঁড়ো মিশিয়ে পান করুন।
২)যষ্টিমধুর চা-
এক কাপ জলে যষ্টিমধুর একটি ছোটো টুকরো দিয়ে ফোটান কিছুক্ষণ। এরপর তাতে আদা গ্রেট করে দিন এবং আরও কয়েক মিনিট ফোটান। এবার কাপে এই মিশ্রণটি ছেঁকে নিয়ে টি ব্যাগ দিয়ে পান করুন।
৩)যষ্টিমধু চেবান-
আপনি শুধু যষ্টিমধুও চিবিয়ে খেতে পারেন। যষ্টিমধুর এক টুকরো চিবিয়ে খেলে কাশি, সর্দি, গলা ব্যথা থেকে তাৎক্ষণিক আরাম পাওয়া যাবে এবং গলাও পরিষ্কার হবে।
৪)যষ্টিমধুর কাড়া-
যষ্টিমধুর গুঁড়ো, এক চিমটি দারুচিনির গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো এবং কয়েকটি তুলসি পাতা জলে দিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। এতে এক চামচ মধুও মেশান। দিনে দু’বার পান করুন দেখবেন খুব উপকার পাবেন।