জেনে নিন, নিয়মিত সকালে কারিপাতা খাওয়ায় কার্যকারিতা।

কলকাতা:-  বাঙালিরা অনেক রান্নায় কারিপাতা  ব্যবহার করে থাকেন। বিশেষ করে দক্ষিণ ভারতীয় খাবারের বেশিরভাগই এই পাতা ব্যবহার করা হয়। স্বাদ বাড়াতে অনেক খাবারে কারি পাতা ব্যবহার করা হয় থাকে। রান্নার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভীষণ উপকারী কারি পাতা। এতে রয়েছে
ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, কপার, ভিটামিন এবং ম্যাগনেসিয়ামের মতো উপাদান, যা শরীরের নানাভাবে উপকারে সহায়তা করে। তাহলে জেনে নিন আসুন নিয়মিত সকালে কারিপাতা খাওয়ার গুণাগুণ।
১)ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক-
ডায়াবেটিস রোগীদের প্রায়ই কারি পাতা চিবনোর পরামর্শ দেওয়া হয়ে থাকে। কারণ এতে হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।
২)ওজন কমায়-
কারি পাতা ওজন এবং পেটের চর্বি কমাতে সহায়তা করে। কারণ এতে ইথাইল অ্যাসিটেট, মহানিম্বিন এবং ডাইক্লোরোমেথেনের মতো পুষ্টি উপাদান রয়েছে।
৩)হজমে সহায়ক-
কারি পাতা প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খেলে উপকার পাওয়া যাবে। এটি হজমশক্তির উন্নতি, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি সহ সমস্ত পেটের সমস্যা থেকে মুক্তি দেয়।
৪)চোখের জন্য উপকার-
কারি পাতা খেলে চোখ সম্পর্কিত আরও অনেক রোগের ঝুঁকি এড়ানো যায়। কারণ এতে প্রয়োজনীয় পুষ্টি উপাদান ভিটামিন এ পাওয়া যায় যা দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক।
৫)সংক্রমণ প্রতিরোধ-
কারি পাতায় অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য পাওয়া যায়, যা অনেক ধরনের সংক্রমণ প্রতিরোধ করে এবং রোগের ঝুঁকি এড়ায়।