রক্তচাপ-কোলেস্টেরল নিয়ন্ত্রণে নিয়মিত পাতে রাখুন সজনে পাতা।

সজনে গাছের বিভিন্ন অংশ বিভিন্ন ঔষধি হিসাবে ব্যবহার করা হয়। যার মধ্যে পাতা সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই পাতা ম্যালেরিয়া, জ্বর, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, এবং অন্যান্য অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। সজনে পাতায় ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন এবং গুরুত্বপূর্ণ অ্যামাইনো অ্যাসিড রয়েছে। এর বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। তাহলে জেনে নিন এই পাতার উপকারিতা।
১)হার্টের জন্য ভাল:  সজনে পাতা কোলেস্টেরলের মাত্রা কমায়। যার ফলে হৃদরোগের ঝুঁকি কম থাকে। জিঙ্কের একটি বড় উৎস হল সজনে পাতা এবং এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে, যা ডায়াবেটিস প্রতিরোধ করতে সহায়তা করে।
২)অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি করে:  সজনে পাতা অ্যান্টিঅক্সিডেন্ট, যেমন কোয়ারসেটিন এবং ক্লোরোজেনিক অ্যাসিডে সমৃদ্ধ। এই পাতার গুঁড়ো রক্তে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে পারে।
৩)স্বাস্থ্যকর ত্বক:  সজনে পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের যত্নের জন্য খুবই উপকারি।
৪)ঘুম ভালো হয়:  ঘুম এবং পুষ্টি উভয়ই একে অপরের উপর প্রভাব ফেলে। সজনে পাতার মতো শক্তিশালী খাবার অপরিহার্য কারণ তারা শক্তি বাড়ায়, শরীরকে ভিটামিন প্রদান করে এবং প্রদাহ কমায়।
৫)হজমের জন্য ভাল:  সজনে পাতা হজমের সমস্যায় সহায়ক। আলসারেটিভ কোলাইটিস, গ্যাস্ট্রাইটিস, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিরা তাদের ডায়েটে সজনে পাতা অন্তর্ভুক্ত করতে পারেন।