সিবিআই-কে বিঁধলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

কলকাতা , ১৮ সেপ্টেম্বর – নিয়োগ দুর্নীতি মামলায় সোমবার কলকাতা হাইকোর্টে আরও বিধায়কের নাম জমা দিল সিবিআই। সোমবার এজলাসে বসে বিচারপতির পর্যবেক্ষণ, “এরা সব মহাপুরুষ! কবে জেরা করবেন ?”

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত প্রাথমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের বিষয়ে সিবিআইয়ের তদন্ত প্রক্রিয়া নিয়ে সোমবার সকালেই প্রশ্ন তোলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। দুপুর ২টোর মধ্যে তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। দুপুরে সিবিআইয়ের জমা দেওয়া রিপোর্ট দেখে ফের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কঠোর ভর্ৎসনা করেন বিচারপতি ।

সিবিআইয়ের উদ্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন , “এরা তো মহাপুরুষ! কবে জেরা করবেন? লোকসভা ভোট মিটে গেলে!”  মানিক ভট্টাচার্যের সঙ্গে সিবিআইয়ের যোগসাজশ নিয়েও এদিন প্রশ্ন তোলেন বিচারপতি।

আদালতে বিচারপতির পর্যবেক্ষণ, “একটা অভিযোগ শুনতে পাচ্ছি সিবিআই আধিকারিক এবং মানিক ভট্রাচার্যর মধ্যে বোঝাপড়া হয়েছে। তাকে বেশি জিজ্ঞসাবাদ করা হবে না। ইতিমধ্যে মানিক সুপ্রিম কোর্ট থেকে জামিন নিয়ে নেবে!”


আদালতে সিবিআই জানায়, “তাপস মণ্ডলের কাছ থেকে ৪ কোটির বেশি টাকা উদ্ধার হয়েছে। চাকরিপ্রার্থীদের কাছ থেকে এই টাকা তুলেছিল তাপস। ওই টাকা কুন্তল ঘোষের হাতে যেত।” এরপরই নিয়োগ দুর্নীতি মামলায় এদিনের জমা দেওয়া রিপোর্টে আরও কয়েকজন বিধায়ক এবং কাউন্সিলেরর নামোল্লেখ করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, “টাকা তোলার তালিকায় অনেক বিধায়ক যুক্ত রয়েছেন।”

বিচারপতির প্রশ্ন, “ অন্যান্যদের কবে জিজ্ঞাসাবাদ করা হবে? লোকসভা ভোটের পর?” সিবিআইয়ের তরফে বলা হয়, “ অনেককেই জিজ্ঞসাবাদ করা হয়েছে। বাকিদেরও করা হবে। এজলাসে সব কিছু বলা যাবে না। কোর্টের তত্ত্বাবধানেই তদন্ত হচ্ছে।” ক্ষুব্ধ বিচারপতিকে এরপরই বলতে শোনা যায়, “আপনারা তো সেই কোর্টকেই কাঁচকলা দেখাচ্ছেন।”

আগামীকাল মঙ্গলবার নিয়োগ মামলায় সিবিআইকে আদালতে কেস ডায়েরি জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।