• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

তৎক্ষনাৎ প্রতিলিপি মেলার ব্যবস্থা সুপ্রিম কোর্টে

দিল্লি, ২১ ফেব্রুয়ারি– আধুনিক প্রযুক্তির আরও এক সুবিধা অচিরেই মিলবে সুপ্রিম কোর্টে । আইন আদালতের সঙ্গে যুক্ত সকলের জন্যই যা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। মঙ্গলবার সর্বোচ্চ আদালতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মৌখিক শুনানির তৎক্ষনাৎ প্রতিলিপি মেলার ব্যবস্থা পরীক্ষামূলকভাবে শুরু হল। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের উপস্থিতিতে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে আজ পরীক্ষামূলকভাবে এই

দিল্লি, ২১ ফেব্রুয়ারি– আধুনিক প্রযুক্তির আরও এক সুবিধা অচিরেই মিলবে সুপ্রিম কোর্টে । আইন আদালতের সঙ্গে যুক্ত সকলের জন্যই যা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। মঙ্গলবার সর্বোচ্চ আদালতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মৌখিক শুনানির তৎক্ষনাৎ প্রতিলিপি মেলার ব্যবস্থা পরীক্ষামূলকভাবে শুরু হল।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের উপস্থিতিতে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে আজ পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা চালু করা হয়। আগামী কয়েকদিন ধারাবাহিকভাবে এই পরীক্ষা চলবে। ভুল-ত্রুটি শুধরে নিয়ে তারপর সব এজলাসে বসবে এই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি।

চন্দ্রচূড় বর্তমান প্রধান বিচারপতি দায়িত্ব নেওয়ার প্রথম একশো দিনে সুপ্রিম কোর্টে প্রযুক্তির ব্যবহার বেড়েছে। এজলাসে মামলার নথি হিসাবে কাগজের ব্যবহার কমিয়ে দেওয়া হয়েছে। সব বিচারপতির টেবিলে কম্পিউটার দেওয়া হয়েছে। পাসওয়ার্ডের মাধ্যমে বিচারপতিরা মামলা সংক্রান্ত নথিপত্রে চোখ বুলিয়ে নিতে পারছেন। মামলা সম্পর্কে বিচারপতি তাঁর অভিমতও কম্পিউটারে নথিভুক্ত করছেন।

সুপ্রিম কোর্টের প্রায় ৩৮ হাজার মামলার রায় ইতিমধ্যে আদালতের ওয়েবসাইটে তোলা হয়েছে। এছাড়া, ১১ হাজার মামলার রায় হিন্দি, বাংলা-সহ ১১টি ভারতীয় ভাষায় অনুবাদ করে ওয়েবসাইটে তোলা হয়েছে। এই মামলাগুলি যে কেউ নিখরচায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন।