• facebook
  • twitter
Friday, 20 September, 2024

‘ভোটে মিঁঞারা ব্রাত্য’, ফের হিমন্তের নিশানায় অসমের বাঙালি মুসলিমরা

দিসপুর, ২ অক্টোবর– এরআগেও অসমের বাঙালি মুসলিমদের দিয়ে মন্তব্য করে শিরোনামে উঠে এসেছেন রাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এবার ফের একবার অসমের বাংলাভাষী মুসলিমদের নিশানা করেছেন । ‘আগামী দশ বছর মিঁঞাদের ভোট চাই না’ বলে মন্তব্য করেছেন তিনি। হিমন্ত বলেন, ‘মিঁঞারা আমার নামে, প্রধানমন্ত্রীর নামে, বিজেপির নামে জয়ধ্বনি দিতে পারে। আমরা তাদের জন্য কাজ করব। কিন্তু নির্বাচন

দিসপুর, ২ অক্টোবর– এরআগেও অসমের বাঙালি মুসলিমদের দিয়ে মন্তব্য করে শিরোনামে উঠে এসেছেন রাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এবার ফের একবার অসমের বাংলাভাষী মুসলিমদের নিশানা করেছেন । ‘আগামী দশ বছর মিঁঞাদের ভোট চাই না’ বলে মন্তব্য করেছেন তিনি।

হিমন্ত বলেন, ‘মিঁঞারা আমার নামে, প্রধানমন্ত্রীর নামে, বিজেপির নামে জয়ধ্বনি দিতে পারে। আমরা তাদের জন্য কাজ করব। কিন্তু নির্বাচন এলে আমিই তাদের অনুরোধ করব, তোমাদের ভোট চাই না।’ হিমন্তের ঘোষণা, ‘মিঁঞাদের ভোট তখন চাইব যখন তারা জন্মনিয়ন্ত্রণ কর্মসূচি অনুসরণ করবে, কম বয়সে ছেলেমেয়ের বিয়ে দেওয়া বন্ধ করবে এবং মৌলবাদী কার্যকলাপ থেকে দূরে থাকবে।’

অসমের বিজেপি ক্ষমতায় আসার পর নানাভাবে রাজ্যের সংখ্যালঘুদের হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এনআরসি চালু করে সেখানকার কয়েক লাখ বাঙালিকে বিদেশি বলে চিহ্নিত করা হয়েছে। সেই তালিকায় সিংহভাগই মুসলিম। বিরোধীদের অভিযোগ, রাজনৈতির মেরুকরণের লক্ষ্যে রাজ্যের জনসংখ্যা বৃদ্ধি এবং জন্মকালে শিশুমৃত্যুর দায় এই জনগোষ্ঠীর উপর চাপিয়েছে অসম সরকার।

হিমন্ত প্রশাসনের বক্তব্য, অল্প বয়সে বিয়ে হয়ে যাওয়া মেয়েরা সন্তানের জন্ম দিতে গিয়ে বিপদের মুখোমুখি হচ্ছে। জন্মকালে শিশুমৃত্যুর হার সেই কারণে বেশি। আর এই সমস্যা সংখ্যালঘুদের মধ্যে বেশি। মাস ছয়েক আগে রাজ্য পুলিশ অভিযান চালিয়ে কম বয়সি মেয়েদের বিয়ে করার অভিযোগে দু হাজারের বেশি লোককে গ্রেফতার করে। ধৃতদের বেশিরভাগই ছিল মুসলিম।

অসমে জঙ্গি নাশকতার ঘটনাতেও সংখ্যালঘুদের নিশানা করা হয়েছে বলে বিরোধীদের অভিযোগ। অন্যদিকে, হিমন্ত সরকারের অভিযোগ, বহু মাদ্রাসা বিচ্ছিন্নতাবাদীদের প্রশিক্ষণ কেন্দ্রে পরিণত হয়েছে।

রবিবার গুয়াহাটিতে ‘মিঁঞা’দের সম্পর্কে হিমন্তের বক্তব্য ঘিরে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। সাধারণভাবে মিঁঞা বা মিয়া হল মুসলিম উচ্চ পদস্থ সামাজিক ব্যক্তিকে সম্বোধন করার জন্য ব্যবহৃত সম্ভ্রম সূচক শব্দ। ফারসি এই শব্দটির অর্থ ‘সুন্দর।

তবে অসমে মূলত ব্রহ্মপুত্র উপত্যকা এলাকায় নদীর চরে বসবাসকারী বাংলাভাষী মুসলিমদের মিঞা বলা হয়ে থাকে, নৃতাত্ত্বিকভাবে যারা বাংলাদেশের উত্তরভাগ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ এলাকার বাসিন্দা বলে ধরা হয়। সেই কারণে মিঁঞা শব্দটি অসমে বহিরাগত বা বিদেশি অর্থেও ব্যবহার করা হয়।