• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

লোকসভার আগে জোর ধাক্কা বিরোধী শিবিরে, বিজেপির সঙ্গে জোট বাধল দেবেগৌড়ার জেডিএস

বেঙ্গালুরু, ৮ সেপ্টেম্বর– ২০২৪এর নির্বাচনের আগেই বড়সড়ো ধাক্কা বিরোধী শিবিরে। চন্দ্রবাবু নায়ডুর পর এইচ ডি দেবেগৌড়া! ২০২৪ লোকসভায় বিজেপির সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত নিয়ে ফেললেন কর্ণাটকের প্রাক্তন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, লোকসভায় বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়বে দেবেগৌড়ার দল জেডিএস। কর্ণাটক বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে পর্যন্ত তিনি নিজেকে প্রবলভাবে বিজেপি বিরোধী বলে দাবি করতেন। বিরোধী

বেঙ্গালুরু, ৮ সেপ্টেম্বর– ২০২৪এর নির্বাচনের আগেই বড়সড়ো ধাক্কা বিরোধী শিবিরে। চন্দ্রবাবু নায়ডুর পর এইচ ডি দেবেগৌড়া! ২০২৪ লোকসভায় বিজেপির সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত নিয়ে ফেললেন কর্ণাটকের প্রাক্তন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, লোকসভায় বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়বে দেবেগৌড়ার দল জেডিএস।

কর্ণাটক বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে পর্যন্ত তিনি নিজেকে প্রবলভাবে বিজেপি বিরোধী বলে দাবি করতেন। বিরোধী শিবিরের সব বৈঠকে থাকত তাঁর দল। এমনকী কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রচার চলাকালীন কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখাও করে গিয়েছিলেন দেবেগৌড়ার ছেলে তথা জেডিএসের বর্তমান সুপ্রিমো এইচডি কুমারস্বামী। কিন্তু কন্নড়ভূমে পালাবদল হতেই বদল ঘটেছে জেডিএসে ।

শোনা যাচ্ছে, বিধানসভায় ভরাডুবির পর নিজেদের ভোটব্যাংক পুনরুদ্ধার করার চেষ্টা করছে জেডিএস। জেডিএস শীর্ষ নেতৃত্বের ধারণা, বিজেপির সঙ্গে জোট করলে সেরাজ্যে কংগ্রেসকে হারানো সম্ভব। সেকারণেই লোকসভার আগে তাঁরা ভিড়ছেন গেরুয়া শিবিরে। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়ার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত সম্পর্ক ভাল। সেই সম্পর্ককে কাজে লাগিয়েই জোটের জমি তৈরি হয়েছে। কুমারস্বামী ইতিমধ্যেই মোদি এবং জেপি নাড্ডার সঙ্গে দেখা করে জোট বাঁধার বিষয়টি নিশ্চিত করেছেন।

শোনা যাচ্ছে, কর্ণাটকের ২৮টি আসন নিয়ে আসনরফাও মোটামুটিভাবে হয়ে গিয়েছে। ২৮ আসনের মধ্যে ৫টি আসনে লড়ার প্রস্তাব দিয়েছে জেডিএস। এই পাঁচ আসনে বেশ শক্তিশালী জেডিএস। বিজেপিও প্রাথমিকভাবে জেডিএসকে ওই ৫ আসন ছাড়তে রাজি হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।