• facebook
  • twitter
Monday, 16 September, 2024

খুচরো বকেয়া মিটিয়ে বাংলাকে ১ হাজার কোটি পাঠাল দিল্লি

দিল্লি, ৪ এপ্রিল– বাংলার বড় পাওনা নিয়ে নীরব থাকলেও খুচরো পাওনা চোকাল দিল্লি। বাংলাকে গ্রাম সভা, পঞ্চায়েতগুলোর জন্য ৯৭৯.১৫ কোটি টাকা রিলিজ করল নরেন্দ্র মোদি সরকার। তবে একশ দিনের কাজ বা আবাস যোজনা খাতে বাংলার যে পাওনা বাকি তা নিয়ে কিছুই জানায়নি দিল্লি। একশ দিনের কাজ বাবদ বাংলার বকেয়া পাওনা রয়েছে প্রায় ৭ হাজার কোটি

দিল্লি, ৪ এপ্রিল– বাংলার বড় পাওনা নিয়ে নীরব থাকলেও খুচরো পাওনা চোকাল দিল্লি। বাংলাকে গ্রাম সভা, পঞ্চায়েতগুলোর জন্য ৯৭৯.১৫ কোটি টাকা রিলিজ করল নরেন্দ্র মোদি সরকার। তবে একশ দিনের কাজ বা আবাস যোজনা খাতে বাংলার যে পাওনা বাকি তা নিয়ে কিছুই জানায়নি দিল্লি।

একশ দিনের কাজ বাবদ বাংলার বকেয়া পাওনা রয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। সেই সঙ্গে আবাস যোজনা খাতে আরও ৮২০০ কোটি টাকা বকেয়া পাওনা রয়েছে কেন্দ্রের থেকে। এ নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী বহু বার দরবার করেছেন দিল্লিতে।

পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী পঞ্চায়েত সমিতি, গ্রাম সভার মতো স্থানীয় প্রশাসনের জন্য কেন্দ্রের থেকে একটা বরাদ্দ আসার কথা। এই প্রক্রিয়া একেবারে রুটিন। ইতিবাচক হল, বাংলায় পঞ্চায়েত ভোটের ঠিক আগে এই বরাদ্দ এল।

এই খাতে ৬ টি রাজ্যের জন্য মোট ৪২১৯ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তার মধ্যে মহারাষ্ট্র পেয়েছে সবচেয়ে বেশি। তারা পেয়েছে ১০৮৩.৪৯ কোটি টাকা। গোয়া, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গনা এবং পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করা হয়েছে। ২০১১ সালের জনগণনার ভিত্তিতে এই টাকা গ্রামের স্থানীয় প্রশাসনকে বরাদ্দ করতে হবে। অর্থাৎ যে সব পঞ্চায়েতের এলাকা বড় এবং জনসংখ্যা বেশি, তারা বেশি বরাদ্দ পাবে। যেখানে এলাকা ছোট ও জনসংখ্যা কম তাদের জন্য বরাদ্দ আনুপাতিক হারে কম হবে। তবে এটা যেহেতু টায়েড ফান্ড, তাই যে খাতে বরাদ্দ করা হয়েছে সেই খাতেই খরচ করতে হবে।

দুদিন আগে মিড ডে মিল খাতে ৬৪০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। তার পর ৯৭৯ কোটি টাকা বরাদ্দ করা হল। নবান্ন সূত্রে বলা হচ্ছে, এই সব বরাদ্দ একেবারে রুটিন। এগুলো রাজ্যের প্রাপ্য। বলা যেতে পারে এই সব খুচরো হিসাব মেলালেও বড় বকেয়া পাওনাগুলোর ব্যাপারে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক কোনও উচ্চবাচ্য করছে না।