• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

মোদি সরকারের খামতি, শূন্যপদের সংখ্যা এখনো ১০ লক্ষ

দিল্লি, ৯ ডিসেম্বর– মোদি সরকার নিজেই জানাল তার খামতির কথা। সাংসদ দীপক বৈজের করা একটি লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রক জানিয়েছে, কেন্দ্রীয় সরকারি বিভিন্ন পদে এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা প্রায় ১০ লক্ষ। মন্ত্রক জানিয়েছে, কেন্দ্র সরকারের সব পদ মিলিয়ে যেখানে ৪০ লক্ষ ৩৫ হাজার ২০৩ জন কর্মী থাকার কথা, সেখানে এই মুহূর্তে কর্মী রয়েছেন

দিল্লি, ৯ ডিসেম্বর– মোদি সরকার নিজেই জানাল তার খামতির কথা। সাংসদ দীপক বৈজের করা একটি লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রক জানিয়েছে, কেন্দ্রীয় সরকারি বিভিন্ন পদে এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা প্রায় ১০ লক্ষ। মন্ত্রক জানিয়েছে, কেন্দ্র সরকারের সব পদ মিলিয়ে যেখানে ৪০ লক্ষ ৩৫ হাজার ২০৩ জন কর্মী থাকার কথা, সেখানে এই মুহূর্তে কর্মী রয়েছেন ৩ লক্ষ ৫৫ হাজার ৮৭৬ জন। কেন্দ্রের দাবি, গত অর্থবর্ষে প্রায় ১ লক্ষ ৪৭ হাজার শূন্যপদ পূরণ করা হলেও শূন্যপদের সংখ্যাটা এখনও ১০ লক্ষের কাছাকাছি।
মন্ত্রক সূত্রে খবর, শূন্যপদের সংখ্যা সবচেয়ে বেশি কেন্দ্রীয় সংস্থা রেল দফতরে । রেলে মোট কর্মী থাকার কথা ১৫ লক্ষ ১৪ হাজার ৭ জন। সেখানে এই মুহূর্তে রেল চলছে ১২ লক্ষ ২০ হাজার ৬৪ জনকে নিয়ে। অর্থাৎ স্রেফ রেলেই শূন্যপদের সংখ্যাটা ২ লক্ষ ৯৩ হাজারের বেশি। রেলের পরই সর্বোচ্চ শূন্যপদ রয়েছে নাগরিক সুরক্ষা বিভাগে। এই বিভাগে শূন্যপদের সংখ্যা প্রায় ২ লক্ষ ৬৪ হাজার। অমিত শাহর স্বরাষ্ট্রমন্ত্রকেও শূন্যপদের সংখ্যাটা প্রায় ১ লক্ষ ৪৩ হাজার। খোদ প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির দপ্তরেই শূন্যপদের সংখ্যাটা মোট কর্মীর এক তৃতীয়াংশ।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কেন্দ্রীয় সরকারি পদেই যখন এত শূন্যপদ তাহলে কর্মী নিয়োগে কেন্দ্রের এত ঢিলেমি কেন? এই ১০ লক্ষ শূন্যপদ পূরণ করলেও বেকার সমস্যার কিছুটা সমাধান হতে পারে। কেন্দ্র অবশ্য যুক্তি দিচ্ছে, শূন্যপদ পূরণে তারা উদ্যোগী। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই দেশজুড়ে রোজগার মেলা শুরু করেছেন। আগামী এক বছরেই এই ১০ লক্ষ শূন্যপদ পূরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।