• facebook
  • twitter
Monday, 16 September, 2024

হাওড়ার জেলা হাসপাতালে শুরু হলো ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির কাজ।

হাওড়া:- হাওড়ার জেলা হাসপাতালে শুরু হলো ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির কাজ। ইতিমধ্যেই ১০০ শয্যার এই সিসিবি তৈরির নকশা এবং মডেল প্রস্তুত শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর,  জেলা স্বাস্থ্য দফতরকে ১০০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির জন্য অনুমোদন পাঠায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। হাসপাতালের মধ্যে এই ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জমির

হাওড়া:- হাওড়ার জেলা হাসপাতালে শুরু হলো ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির কাজ। ইতিমধ্যেই ১০০ শয্যার এই সিসিবি তৈরির নকশা এবং মডেল প্রস্তুত শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর,  জেলা স্বাস্থ্য দফতরকে ১০০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির জন্য অনুমোদন পাঠায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। হাসপাতালের মধ্যে এই ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জমির অসুবিধার জন্য আটকে গিয়েছিল হাওড়ার জেলা হাসপাতালে ক্রিটিক্যাল কেয়ার ব্লক বা সিসিবি তৈরির কাজ। অবশেষে সেখানে ১০০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির অনুমোদন দিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। এই ব্লকের জন্য সেখানে তৈরি হবে ৭ তলার ভবন। পূর্ত দফতরকে দেড় বছরের মধ্যে এই ভবন তৈরির কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ১০০ শয্যার এই সিসিবি তৈরির নকশা এবং মডেল ইতিমধ্যেই প্রস্তুত হয়ে গিয়েছে। গত সোমবার জেলা স্বাস্থ্য দফতরকে ১০০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির জন্য অনুমোদন পাঠায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। এই ক্রিটিক্যাল কেয়ার ব্লকে থাকবে অত্যাধুনিক অগ্নি নির্বাপন ব্যবস্থা, লিফটের ব্যবস্থা এবং বিপদঘণ্টি ছাড়াও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। একবার এই ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি হয়ে গেলে সে ক্ষেত্রে বহু মানুষ উপকৃত হবেন। জানা গিয়েছে, এ বিষয়ে জেলার এক স্বাস্থ্য অধিকারিক জানান, ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি হলে শুধু হাওড়া জেলার রোগীরাই উপকৃত হবেন তাই  নয়, গুরুতর অসুস্থ রোগীদের বেসরকারি হাসপাতালে যেতে হবে না। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, হাসপাতালের নিউ বিল্ডিংয়ের তিন তলার ছাদে ৪০০০ বর্গফুট এলাকা জুড়ে এই ল্যাবরেটরি তৈরি করা হবে। এই হাসপাতালে ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরির জন্য কেন্দ্রের তরফে ৩৩ কোটি টাকা অনেক আগেই বরাদ্দ হয়েছে। তবে জমি-জট মিটে যাওয়ায় দ্রুতই এই কাজ শুরু হবে বলে মনে করছেন আধিকারিকরা।
প্রসঙ্গত, হাওড়া জেলা ছাড়াও আরও বেশ কয়েকটি জেলায় ১০০ শয্যার মোট ২২ টি ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি করা হবে। এর জন্য কেন্দ্র আগেই অনুমোদন দিয়েছে। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, জলপাইগুড়ি, পশ্চিম বর্ধমান এবং হুগলিতে ১০০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি করা হবে। এ ছাড়া দক্ষিণ দিনাজপুর, ঝাড়গ্রাম এবং আলিপুর দুয়ারে ৫০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ব্লক তৈরি করা হবে।