‘হিন্দুদের ভয় দেখাতে ভিন্দ্রানওয়ালকে টাকা পাঠিয়েছিলেন কমলনাথ-সঞ্জয় গান্ধি’: ‘র’ আধিকারিক 

দিল্লি, ১৯ সেপ্টেম্বর– ১৯৮৪ তে দেশ উত্তাল হয়ে উঠেছিল অপারেশন ব্লু স্টারকে ঘিরে। আর ২০২৩ এ সেই অপারেশন ব্লু স্টারকে নিয়েই ফের উত্তাল দেশ। নেপথ্যে প্রাক্তন ‘র’ আধিকারিক। ‘র’ আধিকারিকের করা মন্তব্যে তোলপাড় শুরু হয়েছে দেশে। ভারতের গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং-এর প্রাক্তন বিশেষ সচিব জিবিএস সিধুর অভিযোগ, জঙ্গি নেতা জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালে যে কিনা  ১৯৮৪ সালে অপারেশন ব্লু স্টার চলাকালীন নিহত হন তাঁকে টাকা পাঠিয়েছিলেন কংগ্রেস নেতা কমলনাথ ও সঞ্জয় গান্ধি ।

শুধু টাকা পাঠানোর অভিযোগ করেই থেমে থাকেননি ওই আধিকারিক। তিনি আরও দাবি করেন,  সেই সময়ে রাজনৈতিক নেতৃত্ব ভিন্দ্রানওয়ালেকে “হিন্দুদের ভয় দেখানোর জন্য” ব্যবহার করেছিল এবং দেশের অখণ্ডতা সম্পর্কে জনসাধারণের মধ্যে আতঙ্ক তৈরি করতে খালিস্তানের একটি ইস্যু তৈরি করেছিল।

উল্লেখ্য, ১৯৮৪ সালের ১ থেকে ১০ জুন পর্যন্ত ‘অপারেশন ব্লু স্টার’ চালানো হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির নির্দেশে স্বর্ণমন্দির চত্বরে আশ্রয় নেওয়া ভিন্দ্রানওয়ালে ও তার একাধিক সহযোগীদের ধরতে সেখানে অভিযান চালায় ভারতীয় সেনা। সেই সামরিক অভিযানে ভিন্দ্রানওয়ালে-সহ অনেকেরই মৃত্যু হয়। সেই ঘটনাকে কেন্দ্র করে সেই সময় গোটা ভারত উত্তাল হয়ে ওঠে। পরবর্তীতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির মৃত্যুর নেপথ্যে কাজ করেছিল এই অপারেশন ব্লু স্টারই।