• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বাংলার ৭ হাজার কোটির মাত্র ৬৪০ কোটি বরাদ্দ করল কেন্দ্র

দিল্লি, ১ এপ্রিল– বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ধরনের পর একটু নড়ে-চড়ে বসল দিল্লি। একটু বলার কারণ পাওনার যে টাকাটি বরাদ্দ করা হয়েছে তা কিঞ্চিৎ মাত্র। বকেয়া ৭ হাজার কোটি আর কেন্দ্র দিল ৬৪০ কোটি।  কেন্দ্রের আর্থিক বঞ্চনার বিরুদ্ধে টানা ২ দিন কলকাতায় ধর্না দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ধর্না মঞ্চের শেষ দিন মুখ্যমন্ত্রী বলেছেন, দিল্লির

দিল্লি, ১ এপ্রিল– বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ধরনের পর একটু নড়ে-চড়ে বসল দিল্লি। একটু বলার কারণ পাওনার যে টাকাটি বরাদ্দ করা হয়েছে তা কিঞ্চিৎ মাত্র। বকেয়া ৭ হাজার কোটি আর কেন্দ্র দিল ৬৪০ কোটি। 

কেন্দ্রের আর্থিক বঞ্চনার বিরুদ্ধে টানা ২ দিন কলকাতায় ধর্না দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ধর্না মঞ্চের শেষ দিন মুখ্যমন্ত্রী বলেছেন, দিল্লির কোনও চুনোপুঁটি নেতাও ফোন করে বলেননি, ব্যাপারটা দেখছি। অবশেষে মাত্র ৬৪০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র।

মিড ডে মিল খাতে রাজ্যের স্কুল শিক্ষা দফতরের জন্য এই বরাদ্দ করা হয়েছে। শিক্ষা দফতর সূত্রে বলা হচ্ছে, এই বরাদ্দ রুটিন। মিড ডে মিল খাতে এমনিতেই বরাদ্দ করার কথা কেন্দ্রের। এই খাতে বরাদ্দ রোখার চেষ্টা হয়েছিল বলে দাবি করেছেন স্কুল শিক্ষা দফতরের এক অফিসার। তিনি বলেন, সম্প্রতি মিড ডে মিল প্রকল্পের বাস্তবায়ণ দেখতেও কেন্দ্র টিম পাঠিয়েছিল।

বস্তুত বিবিধ সরকারি প্রকল্প বাবদ কেন্দ্রের কাছে বকেয়া নিয়ে বার-বার অভিযোগ করে আসছে রাজ্য সরকার। একশ দিনের কাজ প্রকল্পে পুরনো বকেয়া পাওনা রয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। এর মধ্যে ২৮০০ কোটি টাকা মজুরি বাবদ পাওনা। অর্থাৎ শ্রমিকরা কাজ করেও টাকা পায়নি। কারণ, ২০২১ সালের ডিসেম্বর মাসের পর কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার এই প্রকল্প বাবদ ১ টাকাও দেয়নি। উপরন্তু জানিয়ে দিয়েছে, শনিবার ১ এপ্রিল থেকে শুরু নতুন আর্থিক বছরেও এই খাতে কোনও বরাদ্দ পাবে না পশ্চিমঙ্গ। একমাত্র পশ্চিমবঙ্গের জন্যই বরাদ্দ স্থগিত রেখেছে দিল্লির সরকার।

একই ভাবে আবাস যোজনা খাতে রাজ্যের পাওনা রয়েছে ৮২০০ কোটি টাকা। ওই টাকা দিয়েই সবটা কাজ হবে না। রাজ্যকেও প্রায় ৫ হাজার কোটি টাকা ম্যাচিং গ্রান্ট দিতে হবে। কিন্তু কেন্দ্র অর্থ বরাদ্দ না করায় আবাস যোজনার কাজও ঝুলে রয়েছে। এ ছাড়া রাজ্যের দাবি জিএসটির ক্ষতিপূরণ বাবদও কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া পাওনা রয়েছে।