গুজরাত ভোট উৎসবে ২০০ কোটির বেশি উৎসর্গ বিজেপির

ভদোদরা, ১৮ আগস্ট– ভারতে ভোটকে বলা হয় উৎসব। কারণ ভোট আসা মানেই যত রাজনৈতিক দল আছে সবার সাজ-সাজ রব শুরু হয়ে যায়। সাজটা কিন্তু প্যান্ডেল, পোশাকের নয়। সাজটা টাকার। কোন দল কত খরচ করতে পারে তার। ভোটে জিততে কোটি কোটি টাকা খরচ। তাও আবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে। নির্বাচন কমিশনে বিজেপির নিজের দেওয়া তথ্য প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে জোর জল্পনা।

নির্বাচন কমিশনে বিজেপি যে সরকারি হিসাব দিয়েছে, সেই হিসাব অনুযায়ীই শুধুমাত্র গুজরাতে ভোটে জিততে ২০৯ কোটি টাকা খরচ করেছে গেরুয়া শিবির। এতে অবশ্য রয়েছে তারকা হিসাব ও হেলিকপ্টার খরচও। দলের প্রার্থীদের সরাসরি ৪১ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। ১৫ কোটি টাকা ব্যবহার করা হয়েছে প্রার্থী এবং তারকা প্রচারকদের যাতায়াত ও হেলিকপ্টারের খরচ বাবদ। বাকি ১৬০ কোটি টাকা খরচ হয়েছে দলের প্রচারের জন্য।

উল্লেখ্য, ২০২২ গুজরাত বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে বিজেপি। কার্যত ধারেকাছে ছিল না আপ এবং কংগ্রেস। বিজেপি যেখানে ১৫৬টি আসন জিতেছে, সেখানে কংগ্রেস মাত্র ১৭টি আসনে জিতেছে। আম আদমি পার্টি জিতেছে ৫টি আসন। 


তবে এই কোটি-কোটি নিয়ে ভোটের ফলপ্রকাশের আগেই অভিযোগ করে বিরোধীরা বলেছিল, গুজরাত বিধানসভা নির্বাচনে জিততে কোটি কোটি টাকা খরচ করেছে বিজেপি। এই হিসেবে সামনে আসার পর এখন তাঁরা বলছে, বিজেপি যে টাকার জোরেই গুজরাতে ব্যাপক সাফল্য পেয়েছে সেটা প্রমাণিত। তাছাড়া এই ২০৯ কোটি টাকার যে হিসাব দেওয়া হয়েছে, সেটা সরকারি হিসাব। বিরোধীদের অভিযোগ, হিসাব বহির্ভূত খরচ এর চেয়ে অনেক বেশি। তাছাড়া অনেক প্রার্থী ব্যক্তিগতভাবেও কোটি কোটি খরচ করেছেন।