• facebook
  • twitter
Monday, 23 September, 2024

আলিপুরদুয়ারে বাইসনের তাণ্ডব, স্কুল বন্ধ, আতঙ্ক ছড়াল গ্রামে 

আলিপুরদুয়ার, ১৬ মার্চ – গ্রামে বাইসনের তাণ্ডব, তারই জেরে বন্ধ স্কুল, ব্যাপক আতঙ্ক ছড়াল আলিপুরদুয়ারের গ্রামে। জঙ্গল থেকে লোকালয়ে বেরিয়ে তাণ্ডব চালাল তিনটি বাইসনের একটি দল। আলিপুরদুয়ার-১ ব্লকের তপসিখাতা ও চকোয়াখেতি গ্রাম পঞ্চায়েতের একাধিক এলাকার ঘটনা। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে একটি প্রাথমিক স্কুলে পড়াশোনা পর্যন্ত বন্ধ হয়ে যায়। তান্ডবে ক্ষতি হয় ফসলেরও। বন দফতর ও

আলিপুরদুয়ার, ১৬ মার্চ – গ্রামে বাইসনের তাণ্ডব, তারই জেরে বন্ধ স্কুল, ব্যাপক আতঙ্ক ছড়াল আলিপুরদুয়ারের গ্রামে। জঙ্গল থেকে লোকালয়ে বেরিয়ে তাণ্ডব চালাল তিনটি বাইসনের একটি দল। আলিপুরদুয়ার-১ ব্লকের তপসিখাতা ও চকোয়াখেতি গ্রাম পঞ্চায়েতের একাধিক এলাকার ঘটনা। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে একটি প্রাথমিক স্কুলে পড়াশোনা পর্যন্ত বন্ধ হয়ে যায়। তান্ডবে ক্ষতি হয় ফসলেরও।

বন দফতর ও স্থানীয় সূত্রের খবর, জলদাপাড়ার জঙ্গলের চিলাপাতার দিক থেকে বুধবার ভোরে তপসিখাতা গ্রাম পঞ্চায়েতের শালবাড়ি এলাকায় তিনটি বাইসনের দলটিকে দেখা যায়। সকাল হতেই এলাকায় আতঙ্ক ছড়াতে শুরু করে। এলাকায় বেশ কিছুক্ষণ ছোটাছুটির পরে, বাইসন তিনটি চকোয়াখেতি গ্রাম পঞ্চায়েতর উত্তর কামসিং এলাকায় ঢুকে যায়। সেখান থেকে বাইসনগুলি যায় পূর্ব কামসিং গ্রামে। এর পরে, একটি বাইসন দলছুট হয়ে মথুরা চা বাগানেরর দিকে চলে যায়। দুপুরে মথুরা চা বাগানের আউট ডিভিশনে বাইসনটিকে ঘুমপাড়ানি গুলির সাহায্যে কাবু করে বন দফতর। বাকি দুটো বাইসন চিলাপাতার জঙ্গলে ঢুকে যায়।অভিভাবকেরাও এ দিন স্কুলে সন্তানদের পাঠাননি। জলদাপাড়া জাতীয় উদ্যানের সহকারী বন্যপ্রাণ সহায়ক নভোজিৎ দে বলেন, “দুটি বাইসনকে জঙ্গলে ফিরিয়ে দেওয়া হয়েছে। একটিকে ঘুমপাড়ানি গুলিতে আচ্ছন্ন করার পরে, চিলাপাতার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।”