• facebook
  • twitter
Monday, 16 September, 2024

একসময় নিষিদ্ধ হয় কালো পোশাক 

শত বর্ষে দেবানন্দ  দেবানন্দ তিনি যেমন অভিনয়ে নানান চরিত্রে চুটিয়ে অভিনয় করেছেন তেমনই ব্যক্তিগত জীবনেও নানান চরিত্র পালন করে গেছেন। একাধারে একজন অভিনেতা, পরিচালক, লেখক, প্রযোজক এবং রাজনৈতিক কর্মী। তাঁর কর্মপরিধি ছিল অনেক বড়। দেবানন্দের আসল নাম ধরমদেব পিশোরিমল আনন্দ। একজন কেরানি হিসাবে ব্যক্তিগত জীবন শুরু করলেও পরে অভিনয় জীবনে পা রাখেন। একটি অ্যাকাউন্টেন্সি ফার্মে একজন কেরানি

শত বর্ষে দেবানন্দ 

দেবানন্দ তিনি যেমন অভিনয়ে নানান চরিত্রে চুটিয়ে অভিনয় করেছেন তেমনই ব্যক্তিগত জীবনেও নানান চরিত্র পালন করে গেছেন। একাধারে একজন অভিনেতা, পরিচালক, লেখক, প্রযোজক এবং রাজনৈতিক কর্মী। তাঁর কর্মপরিধি ছিল অনেক বড়।

দেবানন্দের আসল নাম ধরমদেব পিশোরিমল আনন্দ। একজন কেরানি হিসাবে ব্যক্তিগত জীবন শুরু করলেও পরে অভিনয় জীবনে পা রাখেন। একটি অ্যাকাউন্টেন্সি ফার্মে একজন কেরানি হিসেবে ৮৫ টাকা বেতনে কাজ শুরু করেন দেবানন্দ। পরে, তিনি সামরিক সেন্সর অফিসে কাজ করেন। কয়েক মাস পরে, তিনি হাম এক হ্যায় (1946) এর জন্য নির্বাচিত হন। পুরো ক্যারিয়ারে ১০০টিরও বেশি ছবিতে অভিনয় করেন দেবানন্দ। একসময় বিশ্ববিখ্যাত কৌতুক অভিনেতা চার্লি চাপলিনের সঙ্গে কাজ করার সুযোগও পান দেবানন্দ।

জানা যায় ব্যক্তিগত জীবনে সুরাইয়ার প্রেমে পাগল দেবানন্দ একসময় তাঁকে বিয়ের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হন।

হিন্দি ছবিতে অভিনয় করা ছাড়াও, একটি ইন্দো-ফিলিপিনো ছবিতেওঁ কাজ করেন তিনি। মঙ্গলবার প্রয়াত অভিনেতার 100 তম জন্মবার্ষিকী।

দেবানন্দের খ্যাতি এই থেকেই বোঝা যায় যে, একসময় তাঁর কালো পোশাক পরা প্রায় নিষিদ্ধ করে দেওয়া হয়। কারণটা ছিল ১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত তাঁর ছবি কালা পানি। সেই ছবির মুক্তির সময় একটি ঘটনা ঘটার পর দেব আনন্দকে কালো পোশাক না পরতে বলা হয়েছিল। জানা গেছে, সেই সময় কালো পোশাক পরা দেবনান্দকে এতটাই সুদর্শন লাগতো যে তাঁকে দেখামাত্র আত্মহত্যার কথা ভেবে বসতেন তাঁর মহিলা ভক্তরা।