• facebook
  • twitter
Monday, 16 September, 2024

না দমে ফের মোদিকে নিয়ে বিতর্কে বিলাওয়াল ‘মোদী, আরএসএসকে ভয় পাই না’

ইসলামাবাদ, ১৯ ডিসেম্বর– তিনি দমার পাত্র নন, তাই বোঝাতে ফের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত বয়ান পাক মন্ত্রী বিলাওয়াল ভুট্টোর। এবার অবশ্য মোদির সঙ্গে জুড়েছেন তাঁর দল বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়‌ংসেবক সঙ্ঘ (আরএসএস)-কে। মোদি বা আরএসএসকে তিনি ভয় পান না বলে দাবি করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি।  কিছু দিন আগে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে

ইসলামাবাদ, ১৯ ডিসেম্বর– তিনি দমার পাত্র নন, তাই বোঝাতে ফের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত বয়ান পাক মন্ত্রী বিলাওয়াল ভুট্টোর। এবার অবশ্য মোদির সঙ্গে জুড়েছেন তাঁর দল বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়‌ংসেবক সঙ্ঘ (আরএসএস)-কে। মোদি বা আরএসএসকে তিনি ভয় পান না বলে দাবি করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি। 

কিছু দিন আগে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে মোদিকে ব্যক্তিগত আক্রমণ করে বিতর্কের মুখে পড়েছিলেন বেনজির ভুট্টোর এই মন্ত্রী পুত্র। কূটনৈতিক স্তরে তাঁর এই ‘নীচ’ মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছিল ভারত। দেশের নানা শহরে কুশপুতুল দাহ করে বিক্ষোভ দেখিয়েছিল বিজেপি। এ সবের প্রেক্ষিতেই ভুট্টোর এই দাবি।

পাকিস্তানের ‘ডন’ পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, পড়শি দেশে তাঁর বিরুদ্ধে চলা প্রতিবাদ-বিক্ষোভ নিয়ে একটুও ভাবিত নন বিলাবল। উল্টে নিজের পুরনো মন্তব্যে অনড় থেকে তিনি বলেছেন, ‘পাকিস্তানকে ভয় দেখানোর জন্যই যদি এ সব করা হয়ে থাকে, তবে কোনও লাভ হবে না।’ তারপরই তাঁর সংযোজন, ‘আমরা মোদীকে ভয় পাই না, আমরা আরএসএসকে ভয় পাই না, আমরা বিজেপিকেও ভয় পাই না।’ ভারত চাইলে তাঁর বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যেতে পারে বলেও জানিয়েছেন তিনি।

এখানেই থামেননি তিনি। নিজের বক্তব্যের সমর্থনে তিনি বলেন, গুজরাতে নরেন্দ্র মোদির কী ভূমিকা ছিল, ইতিহাস তার সাক্ষী রয়েছে। বিজেপি, আরএসএস প্রতিবাদ করলেও ইতিহাসকে বদলাতে পারবে না। গত শুক্রবার সন্ত্রাসবাদ প্রশ্নে পাকিস্তানের কড়া সমালোচনা করেছিল ভারত। দেশের প্রধানমন্ত্রী এস জয়শঙ্কর পাকিস্তানকে ‘সন্ত্রাসের আঁতুড়ঘর’ বলে আক্রমণ করেন। তোলেন ওসামা বিন লাদেনকে আশ্রয় দেওয়ার প্রসঙ্গও।

বক্তব্য রাখতে উঠে বিলাবল পাল্টা আক্রমণ করেন ভারতকে। আর তা করতে গিয়েই সরাসরি দেশের প্রধানমন্ত্রী মোদির নাম করে তাঁকে ব্যক্তিগত আক্রমণ করে বসেন তিনি। বলেন, ‘ওসামা বিন লাদেন নিহত হয়েছেন। কিন্তু গুজরাতের কসাই এখনও জীবিত। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ ভারতের বিদেশ মন্ত্রকের বিবৃতিতে স্মরণ করানো হয়, বিলাবলের দাদু জ়ুলফিকর আলি ভুট্টোর প্রধানমন্ত্রিত্বের সময়েই পাকিস্তানের সেনা তৎকালীন পূর্ব পাকিস্তানে ধর্ষণ, হত্যালীলা চালিয়েছিল।