বঙ্গবাসীর অ্যাসিডিটির প্রকোপ ৩১%-এর উপরে

দিল্লি, ১৭ অক্টোবর– বাঙালি মানে সুযোগ পেলেই জমে ভুরিভোজ। তা যে কোনও অজুহাতে হোক। আর পুজো হলে তো কথাই নেই। কিন্তু সেই খাদ্য রসিক বাঙালিদের এর জন্য ভুগতেও কম হয়না। মাঝে-মাঝেই এসিডিটি-বুকজ্বলা, আরও কত কি? 

এবার দিল্লির হাসপাতাল বঙ্গবাসীদের ওপর এক সমীক্ষা করে জানাল বঙ্গবাসীর অ্যাসিডিটির প্রকোপ ৩১%-এর উপরে। গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ, একটি প্রচলিত অ্যাসিডিটি-সম্পর্কিত ব্যাধি, পশ্চিমবঙ্গে একটি উল্লেখযোগ্য উদ্বেগের বিষয় হিসাবে দেখা দিয়েছে ৷ দিল্লির গুরু তেগ বাহাদুর হাসপাতালের মেডিসিন বিভাগ দ্বারা পরিচালিত একটি গবেষণার সমীক্ষা এবং ইন্টারন্যাশনাল জার্নাল অফ রিসার্চ ইন মেডিক্যাল সায়েন্সে প্রকাশিত জার্নাল অনুসারে, এখন রাজ্যের বিভিন্ন বয়সের জনসংখ্যার ওপর অ্যাসিডিটির প্রভাব ৩১% বেশি।

ডাঃ বিশাল গোলে, যিনি কিনা শিলিগুড়ির একজন বিশিষ্ট নেফ্রোলজিস্ট এবং রেনাল ট্রান্সপ্লান্ট চিকিৎসক বিশেষজ্ঞ, জানাচ্ছেন, “পশ্চিমবঙ্গে জিইআরডি এবং অ্যাসিডিটি-সম্পর্কিত সমস্যাগুলি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, প্রতি ৩ জনের মধ্যে ১ জন এই সমস্যায় আক্রান্ত৷ অ্যাসিডিটি-সম্পর্কিত সমস্যাগুলির সর্বাধিক জনবসতিপূর্ণ অঞ্চলগুলির মধ্যে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও অস্বাস্থ্যকর পরিবেশের জন্য দুর্বলতা সৃষ্টি হয় এবং পরবর্তীকালে জটিল সমস্যার জন্ম দেয়।”

ডাঃ গোলে অ্যাসিডিটি ব্যবস্থাপনায় সতর্ক দৃষ্টিভঙ্গির গুরুত্বের ওপর জোর দেন। তিনি সঠিক ওষুধ খাওয়ার পরামর্শ দিয়েছেন। কারণ, কিছু ওষুধ পাকস্থলীর অত্যাবশ্যক অ্যাসিড উৎপাদনকে সম্পূর্ণরূপে বাধা দিতে পারে যা সম্ভাব্য ক্ষতির কারণ হতে পারে। অ্যাসিডিটি-সম্পর্কিত রোগগুলির জন্য, ডাক্তাররা প্রায়ই যে সমস্ত ওষুধ লিখে থাকেন যা অতিরিক্ত অ্যাসিড উৎপাদনকে বাধাপ্রাপ্ত  করে, যেমন র‌্যানিটিডিন, চার দশকেরও বেশি সময় ধরে ব্যবহৃত একটি বিশ্বস্ত ওভার-দ্য-কাউন্টার ওষুধ।

১৯৮১ সালে প্রবর্তিত, র‌্যানিটিডিন অ্যাসিডিটি-সম্পর্কিত অবস্থার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য ওষুধগুলির মধ্যে একটি হয়ে উঠেছে, যা ভারত জুড়ে লক্ষ লক্ষ রোগীকে উপকৃত করেছে।


তবে এই অবস্থার উন্নতিরও হদিশ দিয়েছেন বিশেষজ্ঞরা। যেমন শিলিগুড়ির প্রখ্যাত চিকিৎসক ডাঃ অরিজিৎ সাহা, সুষম পাকস্থলীর অ্যাসিড স্তরের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছেন। “সঠিক খাদ্য হজমের জন্য সর্বোত্তম পাকস্থলীর অ্যাসিড অপরিহার্য৷ তবে, হাইপার অ্যাসিডিটি হজম এবং সামগ্রিক স্বাস্থ্যকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে৷ পশ্চিমবঙ্গে, মাছের অত্যধিক ব্যবহার,  এবং মশলাদার খাবার, চা, কফি, কার্বনেটেড পানীয় এবং অ্যালকোহল প্রায়শই অ্যাসিডিটি সংক্রান্ত সমস্যার দিকে পরিচালিত করে।”