কুকিতেও বৈষম্য, টিকিওয়ালা ‘ব্রাহ্মণ-কুকি’তে বিতর্ক 

বেঙ্গালুরু, ৩০ জানুয়ারি– ভারত রয়েছে ভারতেই। স্বাধীনতার ৭৫ বছর পরও পাল্টায়নি জাতপাতের বিচার। তাইতো এখনও ব্রাহ্মণ পরিবারে পুত্র সন্তান জন্ম নিলে একটু বড় হওয়ার পর শুভদিন দেখে মাথা মুড়িয়ে পৈতে দেওয়া হয় তাকে। উপনয়ন অনুষ্ঠানের হাত ধরে দ্বিজত্বপ্রাপ্ত হয় সে। এই পর্যন্ত তবু মেনে নেওয়া যায়, কিন্তু তাই বলে অনেকের প্রিয় কুকিতেও জাত-পাতের ছোঁয়া !  সম্প্রতি একটি থিম কুকির ছবি ভাইরাল হয়েছে নেটমাধ্যমে, যেখানে কুকির উপর ক্রিম দিয়ে নকশা করে পৈতেধারী টিকিওয়ালা ব্রাহ্মণের ছবি আঁকা রয়েছে ।

ফ্রেডিস বেকিং স্টুডিও নামে একটি বেকারির ইনস্টাগ্রাম হ্যান্ডল থেকে পোস্ট করা হয় ব্রাহ্মণ কুকির ছবি। সংস্থাটির তরফে জানানো হয়, এক গ্রাহকের বিশেষ অর্ডারের জন্য তাঁর পছন্দ এবং চাহিদা মতো বিস্কুটগুলি তৈরি করেছে তারা।

বলা বাহুল্য, এই কুকির ছবি নেটে পড়তেই নিমিষে ভাইরাল। ব্রাহ্মণ-কুকির ছবি নিয়ে রীতিমতো বিতর্কের ঝড় উঠেছে নেটমাধ্যমে। প্রস্তুতকারক বেকারিটিও প্রশ্নের মুখে পড়েছে। অনেকেরই বক্তব্য, কেউ তো জোর করে এই ব্রাহ্মণ কুকি কিনতে বাধ্য করছে না। যাঁর ইচ্ছা হবে, তিনি কিনবেন। অর্থাৎ, বিষয়টিতে ব্যক্তিগত পছন্দের তত্ত্ব খাড়া করছেন তাঁরা।


যদিও সেই তত্ত্বের সঙ্গে দ্বিমত পোষণ করছেন নেটিজেনদের একাংশ। তাঁদের দাবি, ব্যক্তিগত পছন্দের দোহাই দিয়ে এই ধরনের খাবার তৈরি এবং বিক্রি করা আসলে জাতপাত-ব্রাহ্মণ্যবাদ প্রচার করারই নামান্তর।

কিছুদিন আগেই টুইটারে বেঙ্গালুরুর বেশ কিছু ‘ব্রাহ্মণ’ ক্যাফে এবং রেস্তোরাঁর ছবি শেয়ার করেছিলেন এক নেটিজেন।