এলগার পরিষদ মামলায় জামিন আনন্দ তেলতুম্বডের

মুম্বই, ২৫ নভেম্বর– এ বার সুপ্রিম কোর্টেও খারিজ হয়ে গেল এনআইএর আবেদন। বম্বে হাই কোর্ট জামিন মঞ্জুর করেছিল আগেই। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিল এনআইএ। অবশেষে জেল থেকে মুক্তি পাচ্ছেন শিক্ষাবিদ আনন্দ তেলতুম্বডে। এলগার পরিষদ মামলায় ২০২০-তে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

শুক্রবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এনআইএর আবেদন খারিজ করে দেয়। এনআইএ আবেদন জানিয়েছিল, গত ১৮ নভেম্বর বম্বে হাই কোর্টের দেওয়া আনন্দের জামিনের রায় খারিজ করুক শীর্ষ আদালত। কিন্তু আবেদন ঘিরে উভয় পক্ষের সওয়াল জবাব শোনার পর প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘আমরা এই আবেদন গ্রহণ করার কোনও কারণ দেখছি না।’ তার পরই খারিজ হয়ে যায় তদন্তকারী সংস্থার জামিন বাতিলের আবেদন।

বম্বে হাই কোর্ট আনন্দের জামিন মঞ্জুর করেছিল ঠিকই কিন্তু পাশাপাশি এনআইএর আবেদন মেনে তাঁকে এক সপ্তাহ জেল থেকে মুক্তি না দেওয়ার রায় দেয়। এই সময়ের মধ্যে এনআইএকে সুপ্রিম কোর্টে আবেদন করতে হত। সেই মতোই এনআইএ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই মামলা ওঠে প্রধান বিচারপতির বেঞ্চে। কিন্তু শুক্রবার এনআইএর আবেদন খারিজ করে দিলেন বিচারপতিরা। এর ফলে মহারাষ্ট্রের তালোজা জেল থেকে মুক্তি পেতে চলেছেন আনন্দ।