আধার-প্যান সময় বেড়ে ৩০ জুন 

 দিল্লি, ২৮ মার্চ– আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডে সংযুক্তি নিয়ে দেশের কোটি কোটি মানুষ কার্যত ছোটাছুটি শুরু করে দিয়েছেন। বাংলাতেও গ্রাম, শহর, মফস্বলে সাইবার ক্যাফেগুলিতে দেখা যাচ্ছিল উপচে পড়া ভিড়। সেই লিঙ্ক করানোর সময়সীমা ছিল ৩১ মার্চ। কিন্তু তা অনেকটা বাড়াল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় অর্থমন্ত্রক মঙ্গলবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, আগামী ৩০ জুন ২০২৩ পর্যন্ত এই লিঙ্ক করানো যাবে। যাঁদের এখনও এই লিঙ্ক করানো হয়নি তাঁদের ৩০ জুন পর্যন্ত কোনও সমস্যা হবে না।

এর আগে আয়কর আইন (১৯৬১)-র ১৩৯এএ ধারার কথা উল্লেখ করে বলা হয়েছিল যাঁদের যাঁদের প্যান কার্ড ও আধার কার্ড রয়েছে, তাঁদের এই দু’টি সরকারি নথির সংযুক্তিকরণকে বাধ্যতামূলক করেছে কেন্দ্র। নইলে ব্যাঙ্কিংয়ের কাজে বিস্তর সমস্যায় পড়তে হতে পারে গ্রাহকদের।


তবে এই ক্ষেত্রে গ্যাঁটের কড়ি খসিয়েই সংযুক্তিকরণ করাতে হবে গ্রাহকদের। এ ক্ষেত্রে সরকার নির্ধারিত সংযুক্তিকরণের মূল্য ১০০০ টাকা। কিন্তু দেখা যাচ্ছিল কোনও কোনও জায়গায় ফাঁপড়ে পড়া গ্রাহকদের থেকে সাইবার ক্যাফেগুলো ১৩০০-১৫০০ টাকাও পর্যন্ত নিচ্ছিল। আপাতত এই সময়সীমা বাড়ানোর ফলে অনেকেই এই কাজ ধীরসুস্থে করতে পারবেন।