সাত কোটি টাকারও বেশি মূল্যের হাতির দাঁত ভারত থেকে বিদেশে পাচার করতে গিয়ে গ্রেফতার ৭ 

চেন্নাই, ৬ জুন –  চেন্নাইয়ে সাত কোটি টাকারও বেশি মূল্যের হাতির দাঁত ভারত থেকে বিদেশে পাচার করতে গিয়ে গ্রেফতার হল ৭ জন।  এক জোড়া হাতির দাঁতের ওজন ৪.৩ কেজিরও বেশি। সেই দাঁত ৭ কোটি ১৯ লক্ষ টাকায় পাচার করতে গিয়ে ধরা পড়ে পাচারকারীরা। রাজস্ব গোয়েন্দা দফতরের ডিআরআই-এর তৎপরতায় পাচার আটকে দেওয়া সম্ভব হয়। গোপন সূত্রে খবর পেয়ে বমাল ৭ পাচারকারীকে গ্রেফতার করে ডিআরআই।

বন্যপ্রাণ সংরক্ষণ আইনে  নতুন সংশোধনী অনুযায়ী বন্যপ্রাণ আইন ভঙ্গকারী যে কোনও জিনিস,  যা বিদেশ থেকে আমদানি বা বিদেশে রফতানি করা হচ্ছে তা শুল্ক দফতরের কর্তারা বাজেয়াপ্ত করতে পারবেন ।  নতুন আইনের প্রথম সফল প্রয়োগ এটিই । তবে এক্ষেত্রে অভিযোগ দায়ের করার ক্ষমতা একমাত্র বন দফতরের কর্তারই রয়েছে।  তাই অভিযুক্ত ৭ জন এবং পাচারের কাজে ব্যবহৃত গাড়িটি বন দফতরের হাতে তুলে দেওয়া হয়।

এই প্রথম বন্যপ্রাণ সংরক্ষণ আইন সংক্রান্ত মামলায় হস্তক্ষেপ করল রাজস্ব গোয়েন্দা বিভাগ। সম্প্রতি শুল্ক দফতরের কর্তাদের অধিকার এবং ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে, দেওয়া হয়েছে নতুন দায়িত্বও। এইসব দায়িত্বের মধ্যে বন্যপ্রাণ সংরক্ষণ সংক্রান্ত কিছু বিষয়ও রয়েছে। নতুন ক্ষমতা প্রয়োগ করে বন্যপ্রাণী সংক্রান্ত বিষয়ে  প্রথম বড় সাফল্য পেল ডিআরআই। ডিআরআইয়ের চেন্নাই বিভাগের কাছে খবর এসেছিল , কয়েক জন অবৈধ ভাবে হাতির দাঁত বিক্রি করার পরিকল্পনা করছেন। এরপরই নজরদারি অভিযান চালানো হয় এবং এই ঘটনার সঙ্গে যুক্ত ৭ জনকে গ্রেফতার করা হয়। এঁদের কাছ থেকে ৪ কেজি ৩০০ গ্রাম ওজনের হাতির দাঁতও উদ্ধার করা হয়েছে।