• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বন্দে ভারতে পাথর ছুড়লেই ৫ বছরের জেল

দিল্লি, ২৯ মার্চ — ভারতের সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসে একাধিক বার পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। সেই পাথর ছোড়ার ঘটনা রুখতে পাঁচ বছরের জেলের বিধান দিল দিল রেল কর্তৃপক্ষ । এক বার্তায় তারা জানিয়েছে, বন্দে ভারতে পাথর ছুড়লে অভিযুক্তদের পাঁচ বছরের জেল হতে পারে। রেলের তরফে জনসাধারণের উদ্দেশে আবেদন জানানো হয়েছে, যাতে কোনও

দিল্লি, ২৯ মার্চ — ভারতের সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসে একাধিক বার পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। সেই পাথর ছোড়ার ঘটনা রুখতে পাঁচ বছরের জেলের বিধান দিল দিল রেল কর্তৃপক্ষ । এক বার্তায় তারা জানিয়েছে, বন্দে ভারতে পাথর ছুড়লে অভিযুক্তদের পাঁচ বছরের জেল হতে পারে।

রেলের তরফে জনসাধারণের উদ্দেশে আবেদন জানানো হয়েছে, যাতে কোনও ধরনের দুষ্কৃতিমূলক ঘটনায় কোনও রকম প্রশ্রয় না দেওয়া হয়। রেল সূত্রে খবর, কাজিপেট, খাম্মাম, কাজিপেট-ভঙ্গির এবং এলুরু-রাজমুন্দ্রি শাখায় বন্দে ভারতকে লক্ষ্য করে বেশ কয়েক বার পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এ বছরের জানুয়ারিতেই বন্দে ভারতের উপর ন’বার হামলা চালানো হয়েছে।

দক্ষিণ মধ্য রেলওয়ে জানিয়েছে, যে রেলওয়ে সুরক্ষা বাহিনী বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার জন্য ১০ জনকে গ্রেফতার করেছে। রেলওয়ে আইনের ১৫৩ ধারার অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। সূত্রের খবর, পাথর ছোড়ার ঘটনায় ৬ থেকে ১৭ বছরের শিশুরা জড়িত রয়েছে। তাই, সমাজের প্রতিটি পিতামাতা, শিক্ষক এবং প্রবীণদের দায়িত্ব হল শিশুদের এই ধরনের কার্যকলাপ থেকে বিরত রাখা। সেকথাও জানিয়েছে রেল।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে বন্দে ভারতের উদ্বোধন হয়। তার পর থেকেই পশ্চিমবঙ্গ, তেলঙ্গানা, বিহার, উত্তরপ্রদেশে বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনা ঘটেছে।

সূত্রের খবর, পাথর ছোড়া রুখতে আরপিএফ নানা পদক্ষেপ নিয়েছে। যেখানে গ্রামের পাশে রেললাইন রয়েছে, সেই সব গ্রামে পাথর ছোড়ার ঘটনা যাতে না ঘটে, সেকারণে গ্রামপ্রধানদের সঙ্গে যৌথ উদ্যোগে প্রচার চালানো হচ্ছে। পাশাপাশি, যে সব এলাকায় পাথর ছোড়ার ঘটনা বেশি ঘটেছে সেই জায়গা চিহ্নিত করে রেল সুরক্ষা কর্মী মোতায়েন করা হয়েছে।