শীতের মরশুমে সর্দি-কাশির যম এই ৩ খাবার

কলকাতা,  ১৭ নভেম্বর– এই মরশুমে প্রতিদিনের আবহাওয়া স্পষ্ট জানিয়ে দিচ্ছে শীতের আগমনি বার্তা। এই সময় একটু অসাবধান হলেই ঠান্ডা লেগে যেতে পারে। মাথা যন্ত্রণা, গলা ব্যথা, কাশি ও বুকে কফ জমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। তাই, এই ঋতু পরিবর্তনের সময় এমন খাবার খাওয়া উচিত যা আমাদের শরীরে উষ্ণতা প্রদান করতে পারে এবং সর্দি-কাশি থেকে বাঁচাতে পারে। শীতের সময় সর্দি-কাশি ও ফ্লু থেকে আপনাকে বাঁচাতে পারবে নিম্নলিখিত খাবারগুলি-
আদা- শীতের সময় শরীরে তাপ উৎপন্ন করতে এটি ভীষণ ভাবে কার্যকরী। অর্থাৎ ঠান্ডা আবহাওয়ায় শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে আদা। দৈনন্দিন খাবারে আদা ব্যবহারের পাশাপাশি, আপনার সকাল-বিকেলের চায়ে আদা দিয়ে পান করুন, এবং আদা দিয়ে কাড়া তৈরি করেও খেতে পারেন। আদায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যক্তিকে শীতকালে সুস্থ থাকতে সাহায্য করে।
রসুন- খাবার সুস্বাদু করা ছাড়াও, রসুন আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং রক্তসঞ্চালন উন্নত করে। এটি কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতেও খুবই কার্যকরী। তাই, স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা থেকে বাঁচতে আপনার দৈনন্দিন জীবনে রসুন অবশ্যই অন্তর্ভুক্ত করুন।
লেবুর খোসা- ভিটামিন সি সমৃদ্ধ লেবু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী। এছাড়াও, লেবুর খোসায় রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি কমায়, অনাক্রম্যতা বাড়ায় ও হার্ট ভাল রাখতে সাহায্য করে।