• facebook
  • twitter
Monday, 16 September, 2024

কাঁঠালের বীজ ফেলে দেন? জেনে নিন কাঁঠাল বীজের এত ‍উপকারিতা।

কলকাতা:-  গ্রীষ্মকালীন ফলের মধ্যে কাঁঠাল এটি অন্যতম ফল। সারাবছর গ্রীষ্মকালীন ফল পাওয়া গেলেও বিশেষ করে জাম, জামরুল, তরমুজ ও কাঁঠাল সব সময় পাওয়া যায় না। গরম পড়তেই দেখা মেলে এই ফলের। কাঁঠালের মরশুমে বাজারে এখন কাঁঠালের ছড়াছড়ি। কাঁঠালে আছে নানা শারীরিক উপকারিতা। কিন্তু জানেন কি, শুধু কাঁঠালে বীজ নানা পুষ্টিগুনে ভরপুর। এতে আছে প্রোটিন, পটাসিয়াম,

কলকাতা:-  গ্রীষ্মকালীন ফলের মধ্যে কাঁঠাল এটি অন্যতম ফল। সারাবছর গ্রীষ্মকালীন ফল পাওয়া গেলেও বিশেষ করে জাম, জামরুল, তরমুজ ও কাঁঠাল সব সময় পাওয়া যায় না। গরম পড়তেই দেখা মেলে এই ফলের। কাঁঠালের মরশুমে বাজারে এখন কাঁঠালের ছড়াছড়ি। কাঁঠালে আছে নানা শারীরিক উপকারিতা। কিন্তু জানেন কি, শুধু কাঁঠালে বীজ নানা পুষ্টিগুনে ভরপুর। এতে আছে প্রোটিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, জিংক, আয়রন ফসফরাস ও ফাইবার। ত্বক, চুল, পেট সহ শারীরিক বিভিন্ন রোগ থেকে রক্ষা করে।ডায়াবেটিস, বদ হজম ও ত্বকের সুরক্ষা ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এমনকি এই বীজ শুকিয়ে ভেজে খেতেও পছন্দ করেন অনেকে। গরমের দুপুরে মটর ডালের সাথে কাঁঠালের বীজ দিয়ে রান্না করা খাবারও খেতে খুব ভালো লাগে। এছাড়া আরো নানা উপায়েই রান্না হয় এই কাঁঠালের বীজ দিয়ে।তাহলে জেনে নিন কাঁঠাল বীজের কার্যকারিতা।
•রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে-
কাঁঠালের বীজে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিড্যান্ট। ফ্যাটের পরিমাণও খুব কম। কাঁঠালের বীজে থাকা প্রোটিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। পেশি সুস্থ, সবল ও দৃঢ় করতেও সহায়তা করে।
•বদ হজমের সমস্যা কমাতে:-
বদহজমের সমস্যা কমাতে দারুণ কার্যকরী কাঁঠালের বীজ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজম ক্ষমতা বাড়াতে দারুন সহায়ক।কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁঠালের বীজকে শুকনো করে গুঁড়ো করে নিয়মিত জলের সাথে মিশিয়ে খেলে উপকার পারেন।
•ডায়াবেটিসের সমস্যা কমাতে-
রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সহায়তা করে। যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা তাদের  খাদ্যতালিকায় রাখতে পারেন কাঁঠালের বীজ। আয়রন সমৃদ্ধ কাঁঠালের বীজ রক্ত স্বল্পতার সমস্যা কমায়।
•ত্বকের যত্নে উপকারি-
কাঁঠালের বীজ ত্বক ও চুলের স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক। কাঁঠালের বীজে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বক টানটান করে তোলে। ত্বকের অবাঞ্ছিত দাগছোপ দূর করতেও দারুণ উপকারি এই কাঁঠালের বীজ।