• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

অনেকেই রান্নায় গোলমরিচ ব্যবহার করেন। কিন্তু এর উপকারিতা জানলে চমকে যাবেন!

কলকাতা:- অনেকেই ঝালের জন্য রান্নায় কাঁচা লঙ্কার বদলে গোলমরিচ ব্যবহার করে থাকেন।আমাদের স্বাস্থ্যের জন্য গোলমরিচ দারুন উপকারী। আয়ুর্বেদিক চিকিৎসকরা  মনে করেন গোলমরিচ পেটের যে কোনো রকম রোগে তিন চারটে গোলমরিচ কামড়ে খেয়ে জল খেয়ে নিলে দ্রুত উপকার পাবেন। ভারতীয় পুরাণে বা প্রাচীন চিকিৎসাশাস্ত্রে গোলমরিচের উল্লেখ রয়েছে। এটি প্রাচীন কালে ওষুধ হিসেবে ব্যবহার করা হত। এছাড়াও

কলকাতা:- অনেকেই ঝালের জন্য রান্নায় কাঁচা লঙ্কার বদলে গোলমরিচ ব্যবহার করে থাকেন।আমাদের স্বাস্থ্যের জন্য গোলমরিচ দারুন উপকারী। আয়ুর্বেদিক চিকিৎসকরা  মনে করেন গোলমরিচ পেটের যে কোনো রকম রোগে তিন চারটে গোলমরিচ কামড়ে খেয়ে জল খেয়ে নিলে দ্রুত উপকার পাবেন। ভারতীয় পুরাণে বা প্রাচীন চিকিৎসাশাস্ত্রে গোলমরিচের উল্লেখ রয়েছে। এটি প্রাচীন কালে ওষুধ হিসেবে ব্যবহার করা হত। এছাড়াও বিশেষজ্ঞদের মতে, গোলমরিচ শুধুই যে খাবারের স্বাদ বাড়ায় এমনটা নয়। এটা আমাদের স্বাস্থ্যের জন্যও ভীষণ উপকারী। সর্দি কাশির অব্যর্থ ওষুধ হল এই গোলমরিচ। জ্বর হলে, অরুচি হলে মুখের স্বাদ ফেরায় গোলমরিচ। তাহলে জেনে নিন এই গোলমরিচের গুনাগুন।

১) মেদ ঝরাতে-
গোলমরিচের খোসা মেদ ঝরাতে সহায়তা করে। নিয়মিত গোলমরিচ দিয়ে খাবার বানিয়ে খেলে খুব দ্রুত মেদ ঝরে যাবে।
২) হজমশক্তি বাড়ায়-
অনেকেই হজমের সমস্যায় ভোগেন। তাঁরা খাবারে গোলমরিচ ব্যবহার করলে দারুন উপকার পাওয়া  যাবে। ডায়রিয়া অথবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও সেটা দূর করতে গোলমরিচ কার্যকরী ভূমিকা পালন করে। তাই হজমের সমস্যা বা পেটের সমস্যা থেকে যে একাধিক রোগে গোলমরিচের গুনাগুন অনেক।
৩) স্বাদ বৃদ্ধি-
স্যুপ, ডিম সেদ্ধ, চিকেন স্টু, এর উপর একটু গোলমরিচের গুঁড়ো না ছড়ালে ব্যাপারটা ঠিক জমে না। এছাড়াও রেজালা, কাবাব, বোরহানি, রোস্ট, ইত্যাদিতেও এই মরিচ ব্যবহার করা হয় স্বাদ বৃদ্ধির জন্য। এছাড়াও একাধিক চাইনিজ খাবারে গোলমরিচ গুঁড়ো, কিংবা গোটা গোলমরিচ ব্যবহার করা হয়ে থাকে।
৪) ডায়াবিটিস-
ডায়াবিটিস রোগের জন্যও গোলমরিচ ভীষণই উপকারী। এটা রক্তের সুগার লেভেলকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।
৫) দাঁতের ব্যথা-
ক্যাভিটির কারণে অনেকেই দাঁতের ব্যথায় ভোগেন। গোলমরিচ মুখে রাখলে এই ব্যথা দূর হবে।
৬) ক্যান্সার হলে-
গোলমরিচ ক্যান্সারের কোষকে ধ্বংস করে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট।