• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

জেনে নিন ডায়াবেটিস রোগে জামের উপকারিতা।

কলকাতা:- বাজারে আমের মতোই জামেরও খুব চাহিদা। ডায়াবিটিস রোগীদের জন্য এই ফল কিন্তু খুবই উপকারী। জাম খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। জাম ছাড়াও এর বীজ ডায়াবিটিস রোগীদের জন্য ভীষণ উপকারী। আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, জামের বীজের গুঁড়ো বানিয়ে খেলে ডায়াবিটিস রোগ নিয়ন্ত্রণে থাকে। বিশেষজ্ঞদের মতে, জামের বীজে জাম্বোলিন এবং জাম্বোসিন নামক যৌগ থাকে যা

কলকাতা:- বাজারে আমের মতোই জামেরও খুব চাহিদা। ডায়াবিটিস রোগীদের জন্য এই ফল কিন্তু খুবই উপকারী। জাম খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। জাম ছাড়াও এর বীজ ডায়াবিটিস রোগীদের জন্য ভীষণ উপকারী। আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, জামের বীজের গুঁড়ো বানিয়ে খেলে ডায়াবিটিস রোগ নিয়ন্ত্রণে থাকে। বিশেষজ্ঞদের মতে, জামের বীজে জাম্বোলিন এবং জাম্বোসিন নামক যৌগ থাকে যা রক্তে শর্করার  মাত্রাকে নিয়ন্ত্রণে থাকে। জামের বীজের প্রোফাইল্যাকটিক ক্ষমতা যা হাইপারগ্লাইসেমিয়া প্রতিরোধে সাহায্য করে। এই ফলের বীজ ঘন ঘন মূত্রত্যাগ কমাতেও সাহায্য করে। এ ছাড়া জামে ভরুপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে যা ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে খাবেন।
প্রথমে ফল থেকে বীজ আলাদা করে নিতে হবে। এবার বীজগুলোকে ভাল করে ধুয়ে শুকনো কাপড়ের উপর রেখে রোদে শুকতে দিন। ৩-৪ দিন রাখার পর বীজগুলি সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পর বাইরের খোলস ছাড়িয়ে ভিতর থেকে সবুজ অংশ বের করে নিন। বীজের ভিতরের অংশগুলিকে আবারও রোদে শুকতে হবে। শুকিয়ে গেলে ভাল করে পিষে নিন। নিয়মিত রোজ সকালে খালি পেটে এক গ্লাস দুধ কিংবা জলের সঙ্গে মিশিয়ে খেলে ডায়াবেটিস থেকে রেহাই পাবেন।