জীবন বিমা ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি থেকে অব্যাহতি পাওয়ার সম্ভাবনা, প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ ছাড়

জীবন  বিমা  ও স্বাস্থ্য  বিমার প্রিমিয়ামের উপর আরোপিত পণ্য ও পরিষেবা কর (জিএসটি) থেকে অব্যাহতি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। শনিবার অনুষ্ঠিত একটি বৈঠকে  বিমার প্রিমিয়ামে জিএসটি হার নির্ধারণের জন্য গঠিত মন্ত্রিগোষ্ঠী সিদ্ধান্ত নিয়েছে যে, প্রবীণ নাগরিক ছাড়া অন্যদের জন্য ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমার কভারেজের প্রিমিয়ামের উপর থেকে জিএসটি মকুব করা হবে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে জিএসটি কাউন্সিলের বৈঠকে।
যেসব ব্যক্তির স্বাস্থ্য বিমা কভারেজ ৫ লক্ষ টাকার বেশি, তাদের ক্ষেত্রে প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি চালু থাকবে। বর্তমানে টার্ম লাইফ বিমা  এবং পরিবার ফ্লোটার পলিসির প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপিত হয়।
মন্ত্রিপরিষদের এক সদস্য জানিয়েছেন, ‘মন্ত্রীপরিষদের সদস্যরা সকলেই  বিমার প্রিমিয়ামের উপর জিএসটি হার কমানোর বিষয়ে একমত। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলই নেবে।’
বিহারের উপ-মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী, যিনি মন্ত্রিপরিষদের আহ্বায়ক, বলেছেন, ‘প্রত্যেক মন্ত্রীপরিষদের সদস্যরাই সাধারণ মানুষকে স্বস্তি দিতে চান। প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। আমরা কাউন্সিলকে একটি রিপোর্ট জমা দেব, এবং চূড়ান্ত সিদ্ধান্ত সেখানেই নেওয়া হবে।’
প্রবীণ নাগরিকদের জন্য বীমার কভারেজের পরিমাণ যাই হোক না কেন, তাদের ক্ষেত্রে প্রিমিয়ামের উপর কোনো জিএসটি আরোপিত হবে না বলে আশা করা হচ্ছে। মন্ত্রিপরিষদকে অক্টোবর মাসের শেষের মধ্যে তাদের রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
গত মাসে জিএসটি কাউন্সিলের বৈঠকে স্বাস্থ্য ও জীবন  বিমার প্রিমিয়ামের উপর কর নির্ধারণের জন্য ১৩ সদস্যের মন্ত্রিপরিষদ গঠন করা হয়েছিল। সম্রাট চৌধুরি এই বৈঠকের আহ্বায়ক ছিলেন এবং এই কমিটিতে উত্তর প্রদেশ, রাজস্থান, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, কেরল, অন্ধ্রপ্রদেশ, গোয়া, গুজরাট, মেঘালয়, পাঞ্জাব, তামিলনাড়ু ও তেলেঙ্গানার মন্ত্রীরাও অন্তর্ভুক্ত ছিলেন।