কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত খান এই শাকসবজি।

কলকাতা:- এখন প্রায় লোকেরই উচ্চ কোলেস্টেরলের সমস্যা দেখা যায়। ওষুধ খেয়ে কোলেস্টেরলের মাত্রা সামলানো যায়। রক্তে যদি কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে, তাহলে হার্টের ক্ষতি হয়। হৃদরোগের আশঙ্কা বাড়ে। সেই সঙ্গে বাড়ে স্ট্রোকের সম্ভাবনাও। অনিয়মিত জীবনযাপন ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে যে সব শারীরিক সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়, তার মধ্যে একটি হল শরীরে উচ্চ কোলেস্টেরলের মাত্রা। এখন অল্প বয়সেও এই সমস্যা বাসা বাঁধছে শরীরে। কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা রক্তপ্রবাহের মধ্যে সঞ্চিত হয়। রক্তবাহকে সরু ও শক্ত করে ফেলে। রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। চিকিৎসাবিজ্ঞানীদের মতে, এমন কিছু শাকসবজি রয়েছে যা আমাদের শরীর থেকে খারাপ কোলেস্টেরল বের করে দিতে সাহায্য করে। তাহলে জেনে নিন, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কোন কোন সবজি খাবেন।
•গাজর-
হার্টের জন্য খুব উপকারি সবজি গাজর। এতে থাকা বিটা-ক্যারোটিন রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করে। গাজরে প্রচুর দ্রবণীয় ফাইবার রয়েছে, যা আমাদের পরিপাকতন্ত্রকে কোলেস্টেরল শোষণে বাধা দেয়।
•ফুলকপি-
ফুলকপিতে প্রচুর প্ল্যান্ট স্টেরল রয়েছে। এটি এক ধরনের লিপিড, যা অন্ত্রকে কোলেস্টেরল শোষণ করা থেকে আটকায়। ফুলকপিতে উপস্থিত সালফোরাফেন রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। এটি আমাদের ধমনীতে ফ্যাট জমতে দেয় না।
•ব্রকোলি-
কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্রকোলি খান। ব্রকোলিতে  প্রচুর পরিমাণে ফাইবার, যা উচ্চ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে রয়েছে অনেক পুষ্টিগুণ এবং সালফোরাফেন নামক সালফার সমৃদ্ধ যৌগ, যা ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে সাহায্য করে। শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে অবশ্যই খান ফাইবার সমৃদ্ধ শাকসবজি।
•কালে-
এই শাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ফাইবার, ফোলেট এবং ক্যালসিয়াম থাকে। যে কারণে হার্টের জন্য খুব উপকারি শাক কালে। শরীরে এলডিএল-এর মাত্রা কমিয়ে হৃদরোগ থেকে মুক্তি দেয় কালে। এই শাকে প্রচুর পরিমাণে ভিটামিন থাকার পাশাপাশি রয়েছে লুটেইন। আর, লুটেইন শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ কার্যকর।
•মূলা- মূলা অ্যান্থোসায়ানিনের দুর্দান্ত উৎস, এটি শরীরে এলডিএল-এর মাত্রা কমায়। শিরা এবং ধমনীর প্রদাহও প্রতিরোধ করে। মূলা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যালসিয়াম, পটাসিয়ামের মতো খনিজ পদার্থে পরিপূর্ণ। যে কারণে এই সবজি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা  করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়াও, মূলায় রয়েছে ডায়েটারি ফাইবার, যা ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।