• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ওজন কমাতে নিয়মিত খান টক দই।

কলকাতা:- ওজন কমানোর চটজলদি উপায় হল পরিশ্রম করা। নিয়মিত ব্যায়াম অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করলেও, এর পাশাপাশি সঠিক ডায়েট অনুসরণ করাও সমান গুরুত্বপূর্ণ। ওজন কমাতে নিয়মিত খাদ্যতালিকায় এমন কিছু খাবার ডায়েটে রাখতে হবে যা পেট ভর্তি রাখবে, স্বাস্থ্যকর, আবার ওজন কমানোর ক্ষেত্রেও বড় ভূমিকা পালন করবে। বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর জন্য টক দই এর বিকল্প

কলকাতা:- ওজন কমানোর চটজলদি উপায় হল পরিশ্রম করা। নিয়মিত ব্যায়াম অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করলেও, এর পাশাপাশি সঠিক ডায়েট অনুসরণ করাও সমান গুরুত্বপূর্ণ। ওজন কমাতে নিয়মিত খাদ্যতালিকায় এমন কিছু খাবার ডায়েটে রাখতে হবে যা পেট ভর্তি রাখবে, স্বাস্থ্যকর, আবার ওজন কমানোর ক্ষেত্রেও বড় ভূমিকা পালন করবে। বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর জন্য টক দই এর বিকল্প আর কিছু হতে পারে না। টক দই এমনিতেই খুব স্বাস্থ্যকর একটি খাবার। তাহলে জেনে নিন কীভাবে খেলে সহজেই ওজন কমবে।
•চিয়া বীজ দিয়ে দই খান-
ওজন কমাতে চিয়া বীজের ভরপুর  গুন।আজকাল অনেক ডায়েটিশিয়নরাও ওজন কমাতে রোজ চিয়া সীড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার, আয়রন, পটাসিয়াম, লবণ, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন সি রয়েছে। টক দইয়ের সঙ্গে চিয়া বীজ মিশিয়ে স্মুদি খেতে পারেন। স্মুদি তৈরি করার জন্য – নানা রকম ফল, দুধ, দই আর সামান্য চিয়া বীজ ব্লেন্ডারে দিয়ে ভালো ভাবে পেস্ট করে নিন। কাঁচের গ্লাসে স্মুদি ঢেলে ওপরে চিয়া সীড ছড়িয়ে পান করুন।
•দই এবং গ্রানোলা-
গ্রানোলায় পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে, যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। দইয়ের সঙ্গে গ্রানোলার মিশ্রণ লো-ক্যালোরি যুক্ত স্বাস্থ্যকর খাবার।
•সব্জির রায়তা-
টম্যাটো কুচি, পেঁয়াজ কুচি, জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, চাট মশলা এবং বেশি করে টক দই একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন রায়তা। ওজন কমাতে সাহায্য করবে এই খাবার।
•দইয়ের সঙ্গে ফল-
ফল ওজন কমানোর পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যও ভালো রাখে। আপনার প্রিয় ফল কেটে দইয়ের সঙ্গে মিশিয়ে দিন। আপেল, কিউই, কলা, পেয়ারা, ডালিম, তরমুজের সঙ্গে দই মিশিয়ে খেতে পারেন। ওজন কমানোর জন্য এই খাবার খুব কার্যকরী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজ পদার্থ।
•ওটসের সঙ্গে টক দই-
ওজন কমাতে ওটস খুব কার্যকরী। আর যদি টক দইয়ের সঙ্গে ওটস মিশিয়ে খাওয়া হয়, তা হলে তো আরও উপকার পাবেন।