দ্রুত ওজন কমাতে নিয়মিত পান করুন কালো জিরের জল।

কলকাতা:- রান্নায় এক চিমটে কালো জিরে ফোড়নেই যে কোনও রান্নার দ্বিগুণ স্বাদ  বাড়িয়ে দেয়। তবে কেবল খাবার সুস্বাদুই করে না, রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে, শ্বাসকষ্টজনিত সমস্যার সমাধানেও এই মশলার জবাব নেই। রক্তচাপ, কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে এই কালো জিরে। কালো জিরের তেল আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। আপনি যদি ওজন কমানো নিয়ে চিন্তায় থাকেন তাহলে আপনার জন্য দারুণ উপকারী হতে পারে কালো জিরে। কয়েক মাসের মধ্যে ওজন ঝরাতে দারুণ কার্যকর এই মশলা। জেনে নিন, শরীরের অতিরিক্ত ওজন দ্রুত কমাতে কী ভাবে কালো জিরে কাজে লাগাবেন। কালো জিরেতে ভিটামিন এ, সি, কে, আয়রন, ফসফরাস এবং পটাশিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। ফাইটোকেমিক্যাল নামক সক্রিয় যোগ উপস্থিত রয়েছে এই বীজে। ফলে ওজন কমাতে সহায়ক। ডায়াবেটিস ও আর্থ্রাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের ক্ষেত্রেও কালো জিরে অত্যন্ত উপকারী।
•এক চিমটে কালো জিরে মিহি করে গুঁড়ো করে নিন। এক গ্লাস হালকা গরম জলে কালো জিরে পাউডার, এক চামচ মধু এবং অর্ধেক লেবুর রস দিয়ে ভালো করে মেশান। খালি পেটে এই পানীয়টি খান উপকার পাবেন।
•কালো জিরের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন। এবার এই লেবু আর কালো জিরের মিশ্রণটি ১-২ দিন রোদে রাখুন। দিনে দু’বার ২-৪টি করে কালো জিরে খান। এতে দ্রুত ওজন কমবে।
•সরাসরি জল দিয়ে খান এক চিমটে কালো জিরে গরম জল দিয়ে গিলে ফেলুন। এ ছাড়া, এক গ্লাস জলে এক চিমটে কালো জিরে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বীজগুলো তুলে নিয়ে এই জল পান করুন উপকার পাবেন।