• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ব্ল্যাক হোল ও নিউট্রন নক্ষত্রের গবেষণার জন্য XPoSAT উৎক্ষেপণ করল ইসরো

নিউ দিল্লি: ২০২৪, নতুন বছরের প্রথম দিনে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)-র ডানায় যুক্ত হল নতুন পালক। সোমবার ব্ল্যাক হোল গবেষণার জন্য XPoSAT বা X-ray Polarimeter Sat উৎক্ষেপণ করা হল। PSLV-C58 মিশনটি শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সকাল ৯টা বেজে ১০ মিনিটে উৎক্ষেপন করা হয়। এর ফলে ভারতের মহাকাশ গবেষণায় আরও এক নতুন দিগন্তের

নিউ দিল্লি: ২০২৪, নতুন বছরের প্রথম দিনে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)-র ডানায় যুক্ত হল নতুন পালক। সোমবার ব্ল্যাক হোল গবেষণার জন্য XPoSAT বা X-ray Polarimeter Sat উৎক্ষেপণ করা হল। PSLV-C58 মিশনটি শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সকাল ৯টা বেজে ১০ মিনিটে উৎক্ষেপন করা হয়। এর ফলে ভারতের মহাকাশ গবেষণায় আরও এক নতুন দিগন্তের উন্মোচন হল।

২৬০-টন রকেট পিএসএলভি ব্ল্যাক হোল এবং নিউট্রন নক্ষত্রগুলি গবেষণার জন্য একটি উন্নত পর্যবেক্ষণ ক্ষমতা রয়েছে। এটি একবার সফলভাবে কক্ষপথে স্থাপন করা সম্ভব হলে ভারত বিশ্বের কাছে একটি নজির সৃষ্টি করবে। ব্ল্যাক হোল অধ্যয়ন করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের পরে ভারত দ্বিতীয় দেশ হিসেবে গণ্য হবে। পোলারিমেট্রিতে ব্ল্যাক হোল এবং নিউট্রন নক্ষত্র থেকে নির্গত এক্স রশ্মি পরিমাপ করা এবং বিশ্লেষণ করার কাজ করে। ইতিমধ্যে বিজ্ঞানীদের উপলব্ধি, এরফলে ঐতিহ্যগত ইমেজিং বা স্পেকট্রোস্কোপি পদ্ধতির বাইরে অতিরিক্ত তথ্য নজরে আসবে।
এই স্যাটেলাইটটি দুটি পেলোড বহন করছে। একটি POLIX (এক্স রশ্মি পোলারিমিটার যন্ত্র) এবং অন্যটি XSPECT (এক্স রশ্মি স্পেকট্রোস্কোপি এবং টাইমিং)।

ISRO-এর মতে, উপগ্রহটি POLIX পেলোড দ্বারা থমসন স্ক্যাটারিংয়ের মাধ্যমে প্রায় ৫০টি সম্ভাব্য মহাজাগতিক উৎস থেকে নির্গত শক্তি ব্যান্ড 8-30keV-এ এক্স রশ্মিগুলির মেরুকরণ পরিমাপ করবে।
বর্তমানে XPoSat স্যাটেলাইটের দাম প্রায় ২৫০ কোটি টাকা। NASA IXPE-এর দুই বছরের আয়ুষ্কালের তুলনায় পাঁচ বছরের বেশি মিশন লাইফ রয়েছে। যার দাম প্রায় ১৮৮ মিলিয়ন মার্কিন ডলার।