২৪ ঘণ্টা ধরে অফিসে ‘বন্দি’ উপাচার্য

নিজস্ব প্রতিনিধি– রাতভর নিজের ঘরেই আটকে রইলেন মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি-র উপাচার্য, প্রায় ২৪ ঘণ্টা ধরে বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে আটকে রইলেন ম্যাকাউট এর উপাচার্য তাপস চক্রবর্তী। ভিসি-র ঘরের বাইরে বুধবার বিকেল ৪ টে থেকে অবস্থানে বসে অধ্যাপকরা। তাঁদের দাবি, উপাচার্যকে পদত্যাগ করতে হবে। তবে উপাচার্যের দাবি, তিনি যা সিদ্ধান্ত নিয়েছেন, তাতে কোনও ভুল নেই।
অন্যদিকে, উপাচার্যের দাবি ঘরে বিনিদ্র রাত কেটেছে তাঁর। রাজভবনকেও জানিয়েছেন সব। নিরাপত্তার অভাব বোধ করায় এই বিক্ষোভের বিষয়ে জানিয়েছেন স্থানীয় পুলিশকেও।সূত্রের খবর, কন্ট্র্যাকচুয়াল বা চুক্তিভিত্তিক অধ্যাপকদের অ্যাসেসমেন্ট করতে চেয়েছিলেন ভিসি। আর তাতেই ক্ষুব্ধ অধ্যাপকদের একাংশ। এরপরই উপাচার্যের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করেন অধ্য়াপকরা। তাঁরা অবস্থানে অনড়। তাঁদের দাবি, মেয়াদ উত্তীর্ণ ভিসিকে ক্যাম্পাসে রাখা যাবে না, অবিলম্বে পদত্যাগ করতে হবে।
অবস্থানরত এক অধ্যাপক বলেন, “উনি আমাদের পরীক্ষা দিতে বাধ্য করছেন। যত দিন যাচ্ছে, ততই একের পর এক খারাপ সিদ্ধান্ত নিচ্ছেন তিনি।” অন্যদিকে, উপাচার্যের বক্তব্য, তাঁর কাছে এখনও পর্যন্ত রাজ্যপাল তথা আচার্যের কোনও চিঠি তিনি পাননি। যেহেতু আচার্যই তাঁর নিয়োগ কর্তা, তাই তাঁর চিঠি না পেলে বিশ্ববিদ্যালয় থেকে সরবেন না তিনি। তবে এভাবে বিক্ষোভ বিশ্ববিদ্যালয়ে কোনও সুস্থ পরিবেশ তৈরি করছে না বলেও মন্তব্য করেন তিনি।