• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

এবার অনলাইনে হবে নবম শ্রেণির নথিভুক্তিকরণের প্রক্রিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ বছর থেকে অনলাইনে নবম শ্রেণির নথিভুক্তিকরণ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। এই নথিভুক্তিকরণের প্রক্রিয়া আরও সরলীকরণের জন্য অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। ২০২৬ সালে যারা মাধ্যমিক পরীক্ষা দেবে, সেই পরীক্ষার্থীদের জন্যই এই নয়া ব্যবস্থা চালু করল মধ্যশিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে, এমনটাই জানিয়েছে পর্ষদ। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত মাধ্যমিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ বছর থেকে অনলাইনে নবম শ্রেণির নথিভুক্তিকরণ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। এই নথিভুক্তিকরণের প্রক্রিয়া আরও সরলীকরণের জন্য অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। ২০২৬ সালে যারা মাধ্যমিক পরীক্ষা দেবে, সেই পরীক্ষার্থীদের জন্যই এই নয়া ব্যবস্থা চালু করল মধ্যশিক্ষা পর্ষদ।

বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে, এমনটাই জানিয়েছে পর্ষদ। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত মাধ্যমিক বিদ্যালয়কে সেই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

কি রয়েছে এই নির্দেশিকায় ?
সংশ্লিষ্ট নির্দেশিকা পর্ষদ জানিয়েছে, নবম শ্রেণির পড়ুয়াদের নথিভুক্তিকরণের জন্য ‘অনলাইন রেজিস্ট্রেশন পোর্টাল’ চালু করা হয়েছে। সেটি হল, www.wbbsedata.com। এই পোর্টালটির ডিজাইন এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে তা সহজেই ব্যবহার করা যায়। তাছাড়া নথিভুক্তিকরণের কাজও দ্রুত এগোয়।

নির্দেশিকায় পর্ষদ আরও জানিয়েছে, আগামী ১৫ জুলাই সকাল ১১ টা থেকে এই পোর্টালটি খুলে দেওয়া হবে। সেক্ষেত্রে নথিভুক্তিকরণের সময়সীমাও বেঁধে দিয়েছে পর্ষদ।  এ বিষয়ে পর্ষদ জানিয়েছে, সংশ্লিষ্ট পোর্টালে ৩১ আগস্ট রাত ১২টা পর্যন্ত নবম শ্রেণির পড়ুয়াদের নথিভুক্তিকরণ করা যাবে।

নির্দেশিকায় পর্ষদ এ-ও জানিয়েছে যে, ২৪ জুলাইয়ে ফাঁকা ফর্ম বিতরণের জন্য কোনও ক্যাম্প বসানো হবে না। পর্ষদ জানিয়েছে, কম সময়ের মধ্যে নির্ভুলভাবে নথিভুক্তিকরণের প্রক্রিয়া যাতে সম্পন্ন করা যায়, সে কারণেই এই অনলাইন পোর্টালটি চালু করা হয়েছে।

এছাড়াও প্রত্যেকটি স্কুলকে নির্দিষ্ট ওয়েবসাইটে পর্ষদের গাইডলাইন মেনেই এগোতে বলা হয়েছে। নিঝঞ্ঝাটভাবে যাতে নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করা যায়, তার জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে গাইডলাইন বেঁধে দেওয়া হয়েছে। সেগুলো ভালোভাবে দেখে, তারপর স্কুলগুলোকে নথিভুক্তিকরণের প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এত বছর নবম শ্রেণির নথিভুক্তিকরণের জন্য পর্ষদের নির্দিষ্ট ক্যাম্প থেকে ফাঁকা ফর্ম তুলে আনতে হতো স্কুলগুলোকে। তারপর সেই ফর্মগুলো হাতে লিখে পূরণ করতে হতো। এরপর নথি-সহ সেই ফর্ম পুনরায় পর্ষদের দফতরে গিয়ে জমা দিতে হতো স্কুলগুলোকে। এক্ষেত্রে অনেক সময় ভুল ভ্রান্তি থাকার পাশাপাশি সম্পূর্ণ বিষয়টি অত্যন্ত সময় সাপেক্ষ ছিল। এবার সেই সময় অপচয় হওয়ার হাত থেকে বাঁচবে বলেই মনে করছে শিক্ষামহল।