• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

আগামী ২৮ জুন প্রকাশিত হচ্ছে মাধ্যমিক পরীক্ষার স্ক্রুটিনি-রিভিউয়ের ফলাফল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  চলতি মাসের শেষেই জানা যাবে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ আগামী ২৮ জুন প্রকাশ করছে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষার পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি বা পিপিএস এবং পোস্ট পাবলিকেশন রিভিউ বা পিপিআর-এর ফলাফল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে সোমবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, আগামী ২৮ জুন বিকেল ৫টা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  চলতি মাসের শেষেই জানা যাবে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ আগামী ২৮ জুন প্রকাশ করছে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষার পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি বা পিপিএস এবং পোস্ট পাবলিকেশন রিভিউ বা পিপিআর-এর ফলাফল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে সোমবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, আগামী ২৮ জুন বিকেল ৫টা থেকেই পিপিএস এবং পিপিআর -এর ফলাফল ছাত্রছাত্রীরা দেখতে পারবেন নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে। তবে সেদিনই সংশোধিত রেজাল্ট হাতে পাবেন না তাঁরা। নির্দিষ্ট বিদ্যালয়গুলি আগামী ২ জুলাই থেকে সংশোধিত রেজাল্ট সংগ্রহ করতে পারবে। আর তারপরই নিজ নিজ বিদ্যালয় থেকে সংশোধিত রেজাল্ট নিতে পারবেন ছাত্রছাত্রীরা।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বছরগুলিতে স্ক্রুটিনি ও রিভিউয়ের পর মেধা তালিকায় বড় বদল হতে দেখা গিয়েছে। এমনকি কিছু কিছু ক্ষেত্রে সার্বিক রেজাল্ট বদলে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে। এবারের স্ক্রুটিনি ও রিভিউয়ের পর মেধা তালিকায় কোনও বদল হয় কিনা, সেদিকে নজর রয়েছে সকলের। গত ২ মে মাধ্যমিকের ফল ঘোষণা করেছিল বোর্ড। সেদিন রাত থেকেই পিপিএস এবং পিপিআর -এর আবেদনের জন্য খুলে দেওয়া হয়েছিল নির্দিষ্ট কিছু ওয়েবসাইট। গত ১৮ মে মধ্যরাত পর্যন্ত আবেদনের সময় নির্ধারিত ছিল। এরপরই শুরু হয় স্ক্রুটিনি-রিভিউয়ের কাজ। ঠিক তার ৫ সপ্তাহের মাথায় স্ক্রুটিনি-রিভিউয়ের ফলাফল প্রকাশ করতে চলেছে বোর্ড।

তবে কি এই পিপিএস এবং পিপিআর? পিপিএস-এর ক্ষেত্রে কেবল প্রাপ্ত নম্বর গণনা যাচাই করা হয়। পিপিআর-এর ক্ষেত্রে নির্দিষ্ট উত্তরপত্র পুনরায় খতিয়ে দেখা হয়। তবে উভয়কার্যই সম্পাদিত হয় নির্দিষ্ট ফি-র বিনিময়ে। উল্লেখ্য, এ বছর মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে ৭ লাখ ৬৫ হাজার ২৫২ জন পড়ুয়া। অন্যদিকে গত ৮ মে প্রকাশিত হয়েছিল উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। ওই দিন মার্কশিট ও শংসাপত্র পড়ুয়াদের দেওয়া হয়নি। ১০ তারিখ তা হাতে পায় ছাত্র-ছাত্রীরা। তারপর শুরু হয় স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন। এবারই প্রথম তৎকাল রিভিউ চালু করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তাতে মাত্র ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট পড়ুয়াকে বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে ফলাফল। তৎকাল রিভিউয়ের আবেদনের জন্য অবশ্য লেগেছে বেশি টাকা। এবার নজর মাধ্যমিকে। চলতি মাসের শেষেই মাধ্যমিকের স্ক্রুটিনি-রিভিউয়ের ফলাফল প্রকাশ করতে চলেছে বোর্ড।