• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

কীভাবে নিয়োগ টেটের ৪২ হাজার চাকরিতে? মেয়াদ উত্তীর্ণ প্যানেল প্রকাশের নির্দেশ বিচারপতি সিনহার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  টেটের ৪২ হাজার নিয়োগ প্রক্রিয়া নিয়ে কলকাতা হাইকোর্টে উঠল প্রশ্ন। ২০১৪ সালের টেটের নিয়োগ সংক্রান্ত একটি মামলা মঙ্গলবার বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে উঠেছিল। ২০১৪ সালের এই পরীক্ষার ভিত্তিতে ২০১৬ সালে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। এই প্রক্রিয়ায় রাজ্যের প্রাথমিক স্কুলগুলির ৪২ হাজার শূণ্য পদে নিয়োগ করা হয়েছিল। নিয়োগের সেই প্যানেলেই ১৫ দিনের মধ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  টেটের ৪২ হাজার নিয়োগ প্রক্রিয়া নিয়ে কলকাতা হাইকোর্টে উঠল প্রশ্ন। ২০১৪ সালের টেটের নিয়োগ সংক্রান্ত একটি মামলা মঙ্গলবার বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে উঠেছিল। ২০১৪ সালের এই পরীক্ষার ভিত্তিতে ২০১৬ সালে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। এই প্রক্রিয়ায় রাজ্যের প্রাথমিক স্কুলগুলির ৪২ হাজার শূণ্য পদে নিয়োগ করা হয়েছিল। নিয়োগের সেই প্যানেলেই ১৫ দিনের মধ্যে আদালতে জমা দিতে বলেছেন বিচারপতি। আগামী ৩০ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তোলেন চাকরিপ্রার্থীদের একাংশ। নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে সোমনাথ সেন নামে এক চাকরিপ্রার্থী হাইকোর্টে মামলা করেন। মঙ্গলবার সেই মামলারই শুনানি চলাকালীন মেয়াদ উত্তীর্ণ পুরো প্যানেল প্রকাশের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা।

মামলা চলাকালীন বিচারপতি সিনহা জানতে চান, ওই ৪২ হাজার নিয়োগের তালিকা কোথায়? কারা চাকরি পেয়েছিলেন ? পাশাপাশি পর্ষদকে বিচারপতি সিনহার নির্দেশ,‘আপনারা ডেড প্যানেলই প্রকাশ করুন। মেয়াদ উত্তীর্ণ প্যানেল দেখতে চাই।’

জানা গিয়েছে, মামলাকারীর তরফে ৫ শতাংশ অতিরিক্ত প্যানেল প্রকাশের আবেদন জানানো হয়েছে। মামলাকারীর আইনজীবী দিব্যেন্দু ভট্টাচার্যের বক্তব্য, বোর্ড মেরিট লিস্ট তৈরি করেনি। অতিরিক্ত ৫ শতাংশের তালিকাও প্রস্তুত করেনি। বোর্ড বলছে প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। অপরদিকে, মেয়াদ উত্তীর্ণ প্যানেল প্রকাশ করা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে পর্ষদ। সব পক্ষের সওয়াল শোনার পর ১৫ দিনের মধ্যে প্যানেল প্রকাশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।