• facebook
  • twitter
Monday, 16 September, 2024

অবশেষে কাটল জটিলতা, সশরীরে উপস্থিত হয়ে ক্লাস করলেন অর্ণব

নিজস্ব প্রতিনিধি-মঙ্গলবার থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে পিএইচডির ক্লাস শুরু করলেন জেলবন্দি মাওবাদী নেতা অর্ণব দাম। এদিন বর্ধমান জেল কর্তৃপক্ষের নিরাপত্তাতেই তিনি উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ে। সেখানেও ছিল কড়া নিরাপত্তা। অর্ণব সশরীরে ক্লাস করার সুযোগ পেয়ে খুশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও। এদিন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ তনভির নাসরিন বলেন, “অর্ণবের ক্লাস নিয়ে আগেই জটিলতা তৈরি হয়েছিল। কিন্তু

নিজস্ব প্রতিনিধি-মঙ্গলবার থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে পিএইচডির ক্লাস শুরু করলেন জেলবন্দি মাওবাদী নেতা অর্ণব দাম। এদিন বর্ধমান জেল কর্তৃপক্ষের নিরাপত্তাতেই তিনি উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ে। সেখানেও ছিল কড়া নিরাপত্তা। অর্ণব সশরীরে ক্লাস করার সুযোগ পেয়ে খুশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও। এদিন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ তনভির নাসরিন বলেন, “অর্ণবের ক্লাস নিয়ে আগেই জটিলতা তৈরি হয়েছিল। কিন্তু কুণাল ঘোষের হস্তক্ষেপে সেই সমস্যা কেটে গিয়েছে। ক্লাস করার সুযোগ পেয়েছেন অর্ণব”। অন্যদিকে পিএইচডি সম্পন্ন করতে অর্ণবের গাইড কে হবেন সেই বিষয়েও আলোকপাত করেন তনভির নাসরিন। তিনি বলেন, “আগামি ছয় মাস পর একটি পরিক্ষা নেওয়া হবে। তার পরেই ঠিক হবে অর্ণবের গাইড কে হবেন”।

প্রসঙ্গত, ২০১০ সালের শুরুর দিকে শিলদা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র চত্বরে অবস্থিত ইএফআর ক্যাম্পে হামলা চালায় মাওবাদীরা। সেই হামলায় প্রধান অভিযুক্ত ছিলেন অর্ণব। তবে গ্রেফতার হওয়ার পরেও পড়াশোনা চালিয়ে গিয়েছেন অর্ণব। যদিও বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করা নিয়ে সম্প্রতি অনিশ্চয়তা তৈরি হয়েছিল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, কারামন্ত্রী অখিল গিরি এবং কুণাল ঘোষের হস্তক্ষেপে সেই জটিলতা অবশেষে কাটে।