• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

১০ জুলাই থেকে জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং, জানিয়ে দিলেন বোর্ড সভাপতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  গত ২৮ এপ্রিল রাজ্যজুড়ে ডব্লিউবিজেইই-র আয়োজন করে রাজ্যের শিক্ষা দফতর। ফল প্রকাশিত হয় ৬ জুন। সারা রাজ্যে ১ লক্ষ ১২ হাজার ৯৬৩ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় সফল হন। কিন্তু এখনও তাঁদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়নি। অবশেষে শনিবার সেই ভর্তির ব্যাপারে সুখবর দিলেন নবনিযুক্ত বোর্ড সভাপতি সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। তিনি ঘোষণা করেছেন, আগামী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  গত ২৮ এপ্রিল রাজ্যজুড়ে ডব্লিউবিজেইই-র আয়োজন করে রাজ্যের শিক্ষা দফতর। ফল প্রকাশিত হয় ৬ জুন। সারা রাজ্যে ১ লক্ষ ১২ হাজার ৯৬৩ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় সফল হন। কিন্তু এখনও তাঁদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়নি। অবশেষে শনিবার সেই ভর্তির ব্যাপারে সুখবর দিলেন নবনিযুক্ত বোর্ড সভাপতি সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। তিনি ঘোষণা করেছেন, আগামী ১০ জুলাই থেকে শুরু হতে চলেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স (ডব্লিউবিজেইই)-এর কাউন্সেলিং। আগামী ৫ অগস্ট পর্যন্ত রাজ্যের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতক স্তরে ভর্তির জন্য অনলাইন কাউন্সেলিং বা ই-কাউন্সেলিং চলবে বলে ঘোষণা করেছেন বোর্ড সভাপতি।

রাজ্যের ১০টি সরকার-পোষিত বিশ্ববিদ্যালয়, ৯টি রাজ্য সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, ৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ৫৬টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ-সহ মোট ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিং হবে। এভাবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৩৫ হাজার আসনে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে মোট ৬০টি শাখায় ভর্তির সুযোগ রয়েছে।

জানা গিয়েছে, ১ লক্ষ ১২ হাজার ৯৬৩ জন পড়ুয়ার মধ্যে এক চতুর্থাংশ রয়েছেন ভিন রাজ্যের। কাউন্সেলিংয়ের রয়েছে বিভিন্ন পর্যায়। এবিষয়ে একটি বিশদ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বোর্ডের তরফে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরে জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) মেন বা ডব্লিউবিজেইই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাঁরা কোনও র‍্যাঙ্ক অর্জন করেছেন, তাঁরা এই কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।

এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন,‘‘বাংলা তথা ভারতবর্ষকে বিশ্বের দরবারে তুলে ধরার মূল কারিগর হলেন সফল পড়ুয়ারা। ইঞ্জিনিয়ারিং কিংবা অন্য কোনও শাখায় স্নাতক স্তরে ভর্তি হওয়ার সময় সমসাময়িক বিষয় বেছে নেওয়া বিশেষভাবে প্রয়োজন। এতে পরবর্তীতে পেশাগতভাবে উপযুক্ত কাজ করার সুযোগ পাওয়া যায়।’’

উল্লেখ্য, অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউশন্স (অ্যাপাই) আয়োজিত ‘প্রি-কাউন্সেলিং ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠান হয় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। সেখানেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কাউন্সেলিংয়ের দিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন সোনালী দেবী। তবে বোর্ডের পড়ুয়াদের কখন থেকে এবং কিভাবে এই কাউন্সেলিং শুরু হবে? এবং কিভাবে আবেদন করা যাবে? এবিষয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, ১০ জুলাই সন্ধ্যে থেকে অনলাইনে শুরু হবে কাউন্সেলিং। এজন্য ওয়েবসাইট-এ গিয়ে পড়ুয়াদের নাম নথিভুক্ত করতে হবে।