• facebook
  • twitter
Monday, 16 September, 2024

উচ্চমাধ্যমিকের সিলেবাস পুনর্বিবেচনার আবেদন শিক্ষকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার উচ্চমাধ্যমিকের সিলেবাস পুনর্বিবেচনার আবেদন জানালেন শিক্ষকেরা। মঙ্গলবার এই মর্মে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে অনুরোধ জানিয়েছে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চ। সংগঠনের পশ্চিম মেদিনীপুরের শাখার তরফ থেকে আবেদন পাঠানো হয়েছে সংসদকে। সেখানে সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকের সিলেবাসের কিছু বিষয় যেমন, ইংরেজি, বাংলা, ইতিহাসের সিলেবাস যেভাবে তৈরি করা হয়েছে, তাতে পড়ুয়াদের মধ্যে ভীতি সঞ্চার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার উচ্চমাধ্যমিকের সিলেবাস পুনর্বিবেচনার আবেদন জানালেন শিক্ষকেরা। মঙ্গলবার এই মর্মে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে অনুরোধ জানিয়েছে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চ। সংগঠনের পশ্চিম মেদিনীপুরের শাখার তরফ থেকে আবেদন পাঠানো হয়েছে সংসদকে। সেখানে সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকের সিলেবাসের কিছু বিষয় যেমন, ইংরেজি, বাংলা, ইতিহাসের সিলেবাস যেভাবে তৈরি করা হয়েছে, তাতে পড়ুয়াদের মধ্যে ভীতি সঞ্চার হয়েছে।

এছাড়াও শিক্ষকরা আশঙ্কা প্রকাশ করেছেন, অল্প নির্দিষ্ট সময়ের মধ্যে এই সিলেবাস শেষ করা অত্যান্ত কঠিন। শুধু তা-ই নয়, শিক্ষকদের আরও অভিযোগ, এই সিলেবাস তৈরীর ক্ষেত্রে স্কুলের শিক্ষকদের মতামত নেওয়া হয়নি। তার না-নিয়েই সিলেবাস তৈরি করা হয়েছে। সে ক্ষেত্রে তাঁরা মনে করছেন, শিক্ষা ব্যবস্থাকে আরও বেশি টিউশন নির্ভর করে দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে এই শিক্ষক সংগঠন সংসদকে আবেদন জানিয়েছে যে, উপযুক্ত ও মনোগ্রাহী সিলেবাস তৈরি করার ক্ষেত্রে উদ্যোগ নিক উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

এ বিষয়ে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চে সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘উচ্চ মাধ্যমিকের বিষয় শিক্ষকদের নিয়ে সংসদের ওরিয়েন্টেশন প্রোগ্রামের উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। কিন্তু সেমিস্টার পদ্ধতিতে যেভাবে কয়েকটি বিষয় তৈরি করার হয়েছে, যদিও অধিকাংশ বিষয়ে আকর্ষণীয়, তার সত্বেও ছাত্র-ছাত্রীদের মধ্যে ভীতি সঞ্চার হয়েছে। এমনকী, অল্প সময়ের মধ্যে এই সিলেবাস শেষ করা, অত্যন্ত কঠিন ব্যাপার। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে পুনর্বিবেচনা করে নতুন সিলেবাস তৈরীর আবেদন জানাচ্ছি।’

প্রসঙ্গত, চলতি বছর থেকেই উচ্চমাধ্যমিকে সেমিস্টার সিস্টেম লাগু করে দেওয়া হয়েছে। ২০২৫-২৬ শিক্ষাবর্ষে এই ব্যবস্থার মাধ্যমেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন পড়ুয়ারা। এমনকী, সিলেবাসেও আমূল বদল আনা হয়েছে। উচ্চ মাধ্যমিকের বাংলা এবং ইংরেজি বিষয়ের ক্ষেত্রে সিলেবাস আমূল বদলে ফেলা হয়েছে। এছাড়াও আর্টসের বেশ কয়েকটি বিষয়ের সিলেবাসে বদল আনা হয়েছে। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিকের মোট সাবজেক্ট ৬২টা। তার মধ্যে ১৩টা ভোকেশনাল সাবজেক্ট আছে। সিলেবাস বিভিন্ন জায়গায় রিভিউ করে রিভিশন করা হয়েছে। আবার কিছু কিছু বিষয়ের ক্ষেত্রে সিলেবাস তেমন বদল না-হলেও প্রশ্নের প্যাটার্ন বদলানো হয়েছে।