• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

কেন্দ্রীয় পোর্টালে ভর্তির আবেদন, ভিন রাজ্যের ৯০ হাজার পড়ুয়াদের

এক্স হ্যান্ডেলে জানালেন ব্রাত্য নিজস্ব প্রতিনিধি: ভিন রাজ্যের ৯০ হাজার পড়ুয়ারা এ রাজ্যের কেন্দ্রীয় পোর্টালে কলেজে ভর্তির জন্য আবেদন করেছেন। অসম, বিহার এবং মহারাষ্ট্র থেকে মোট ৮৭ হাজার ১০ জন পড়ুয়া আবেদন করেছেন। বুধবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন এক্স হ্যান্ডেলে ব্রাত্য লিখেছেন, ‘স্নাতক স্তরে পড়ার জন্য কেন্দ্রীয় অনলাইন পোর্টালে সারাদেশ

এক্স হ্যান্ডেলে জানালেন ব্রাত্য

নিজস্ব প্রতিনিধি: ভিন রাজ্যের ৯০ হাজার পড়ুয়ারা এ রাজ্যের কেন্দ্রীয় পোর্টালে কলেজে ভর্তির জন্য আবেদন করেছেন। অসম, বিহার এবং মহারাষ্ট্র থেকে মোট ৮৭ হাজার ১০ জন পড়ুয়া আবেদন করেছেন। বুধবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এদিন এক্স হ্যান্ডেলে ব্রাত্য লিখেছেন, ‘স্নাতক স্তরে পড়ার জন্য কেন্দ্রীয় অনলাইন পোর্টালে সারাদেশ থেকে অনলাইনে আবেদন করেছেন। অসম, বিহার এবং মহারাষ্ট্র থেকে মোট ৮৭ হাজার ১০ জন পড়ুয়া আবেদন করেছেন। উপরে জম্মু কাশ্মীর থেকে নিচে কেরল পর্যন্ত সব রাজ্যের পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য এ রাজ্যকে বেছে নিচ্ছে। তাঁদের দু’হাত তুলে স্বাগত জানাচ্ছি।’

প্রসঙ্গত, চলতি বছরে কলেজে ভর্তির জন্য কেন্দ্রীয় অনলাইন পোর্টাল চালু করেছে রাজ্য সরকার। এই অনলাইন পোর্টালের মাধ্যমে কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় স্বচ্ছভাবে ভর্তির সুযোগ পেয়েছে পড়ুয়ারা। তার আগে বিভিন্ন সময় কলেজে ভর্তির বিনিময় যথেচ্ছ হারে টাকা নেওয়ার অভিযোগ উঠেছিল কলেজের ছাত্র সংসদের বিরুদ্ধে। শিক্ষাবিদরা বহুবার বলেছেন যে, পড়ুয়াদের সশরীরে ক্যাম্পাস এড়িয়ে অনলাইন পোর্টালই, এই রোগের একমাত্র অব্যর্থ ওষুধ।

অবশেষে গতমাস থেকে স্নাতকে ভর্তির ক্ষেত্রে কেন্দ্রীয়ভাবে অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। এই অনলাইন পোর্টালের সাহায্যে শুধু ভর্তির ফি বাদে, অনায়াসে পছন্দমতো কলেজে ভর্তির সুযোগ মিলেছে ছাত্র-ছাত্রীদের।
এই পোর্টালের আওতায় প্রেসিডেন্সি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় বাদে রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়, ৬৬১টি কলেজে, ৭ হাজার ২১৭টি কোর্সে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। শুধু তাই নয়, একজন পড়ুয়া সর্বাধিক ২৫টি কোর্সের জন্য আবেদন করতে পারবেন। এমনকী,  প্রথম দফা শেষে যদি শূন্য আসনও থাকে, তাহলেও দ্বিতীয় দফায় ভর্তির প্রক্রিয়া শুরু করবে রাজ্য।