• facebook
  • twitter
Friday, 18 October, 2024

নিট বিরোধী প্রস্তাব পাস রাজ্য বিধানসভায়, মেডিকেলে প্রবেশিকার ভার রাজ্যকে দেওয়ার দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনাই উত্তাল হয়েছে রয়েছে সমগ্র দেশ। এদিকে এই ঘটনার আঁচ বাংলাতেও পড়েছে। এসবের মাঝেই বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভায় আজ বিধানসভায় নিট বিরোধী প্রস্তাব পাশ হয়েছে। প্রস্তাবে ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) বিরুদ্ধে অবাধ ও নিরপেক্ষ পরীক্ষা পরিচালনা করতে অক্ষমতার নিন্দা করা হয়েছে এবং বৃহত্তর জনস্বার্থে রাজ্যে যৌথ প্রবেশিকা পরীক্ষা নেওয়ার জন্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনাই উত্তাল হয়েছে রয়েছে সমগ্র দেশ। এদিকে এই ঘটনার আঁচ বাংলাতেও পড়েছে। এসবের মাঝেই বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভায় আজ বিধানসভায় নিট বিরোধী প্রস্তাব পাশ হয়েছে। প্রস্তাবে ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) বিরুদ্ধে অবাধ ও নিরপেক্ষ পরীক্ষা পরিচালনা করতে অক্ষমতার নিন্দা করা হয়েছে এবং বৃহত্তর জনস্বার্থে রাজ্যে যৌথ প্রবেশিকা পরীক্ষা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করা হয়েছে।এর আগে গত সোমবার কর্ণাটক মন্ত্রিসভা এনটিএ পরিচালিত কেন্দ্রীয় পরীক্ষা বাতিলের প্রস্তাবে অনুমোদন দেয়। গত সপ্তাহে কর্ণাটকের উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার কেন্দ্রীয় সরকারকে নিট বাতিল করার এবং রাজ্যগুলিকে তাদের নিজস্ব প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।তিনি বলেন, “নিট পরীক্ষায় অনিয়ম গুরুতর। এটা লক্ষ লক্ষ পড়ুয়ার ভবিষ্যতের প্রশ্ন।

কেন্দ্রকে অবশ্যই এনইইটি বাতিল করতে হবে এবং রাজ্যগুলিকে তাদের নিজস্ব প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করার অনুমতি দিতে হবে। সারা দেশ থেকে পড়ুয়ারা রাজ্যগুলির পরীক্ষায় অংশ নিতে পারবে।”এই পরীক্ষা আমাদের হাতে তুলে দেওয়া হোক। আমরা স্বচ্ছভাবে নিতে পারব।”নিটে বেনিয়মের প্রতিবাদে এবং রাজ্যের হাতে মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার ভার ফেরানোর দাবিতে বুধবার রাজ্য বিধানসভায় প্রস্তাব আনে শাসকদল। সরকারের পক্ষে পরিষদীয় মন্ত্রী শোভেনদেব চট্টোপাধ্যায় বিধানসভায় এই প্রস্তাব তোলেন। সেই নিয়ে বলতে উঠে এদিন বিধানসভায় শিক্ষামন্ত্রী জানান, নিট কেলেঙ্কারির দুটো ধাপ আছে। একটা গ্রেস মার্কস ও আরেকটা নম্বর জালিয়াতি। ৭২০ পেয়ে এবার প্রথম হয়েছেন ৬৭ জন।

বিগত বছরে প্রথম হতেন দু-তিনজন। এবার কাকে কত গ্রেস দেওয়া হয়েছে, কারা পেয়েছে সেটা পরিষ্কার নয়।তিনি বলেন, ” দেশের ২৪ লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যৎ নষ্ট করা হচ্ছে। এই পরীক্ষা আমাদের হাতে তুলে দেওয়া হোক। আমরা স্বচ্ছভাবে নিতে পারব।” শিক্ষামন্ত্রী আরও বলেন, “আজ যা বললাম তা হিমশৈলর চূড়া মাত্র। এর গভীরতা ও ঘণত্ব অনেক বেশি। পাটনায় কিছু গ্রেপ্তার হল। অর্থের বিনিময়ে একটা চক্র চলছিল।”উল্লেখ্য, নিট নিয়ে দেশজোড়া আন্দোলনের মধ্যেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দাবি তোলেন, আগের মতো মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার ভার ছাড়া হোক রাজ্য সরকারগুলির হাতে। পরে শিক্ষামন্ত্রীর বক্তব্যকে সমর্থন করে রাজ্যের হাতে মেডিক্যাল প্রবেশিকা ফেরানোর দাবিতে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।