• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

মাওবাদী নেতার জন্য বিশ্ববিদ্যালয়ে আসবে চিঠি, জানালেন কারা মন্ত্রী

আমিনুর রহমান, বর্ধমান, ১৩ জুলাই: এবার মাওবাদী নেতা অর্ণব দাম-এর পঠন পাঠনে বাধা দূর করতে এগিয়ে এলেন রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি। ইতিহাস গবেষণার জন্য অর্ণব দাম বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন। কিন্তু ভর্তি হবার আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ইতিহাস গবেষণায় অনির্দিষ্টকালের জন্য কাউন্সিলিং বন্ধ রাখা হল। ফলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ওই

আমিনুর রহমান, বর্ধমান, ১৩ জুলাই: এবার মাওবাদী নেতা অর্ণব দাম-এর পঠন পাঠনে বাধা দূর করতে এগিয়ে এলেন রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি। ইতিহাস গবেষণার জন্য অর্ণব দাম বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন। কিন্তু ভর্তি হবার আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ইতিহাস গবেষণায় অনির্দিষ্টকালের জন্য কাউন্সিলিং বন্ধ রাখা হল। ফলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ওই মাওবাদী নেতা বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন নি। এ বিষয়ে তিনি ক্ষোভ প্রকাশ করে অনশনে বসার হুঁশিয়ারি দিয়েছেন। তবে তাঁর আগেই তাঁর ভর্তির বিষয়ে উদ্যোগ নিয়েছেন কারামন্ত্রী স্বয়ং।

এই মুহূর্তে মাওবাদী নেতা অর্ণব দাম হুগলি সংশোধনাগারে আছেন। সেখান থেকেই তিনি পিএইচডি করার আবেদন জানিয়েছিলেন। পরীক্ষা দেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে এসে। প্রথম স্থান অধিকার করে ভর্তির আগেই অবশ্য বিশ্ববিদ্যালয় নোটিশ জারি করে। আটকে যায় পঠন পাঠনের স্বপ্ন। শুক্রবার পর্যন্ত জটিলতা কাটেনি। শনিবার জানা গিয়েছে, রাজ্যের কারা মন্ত্রী অখিল গিরি জানিয়েছেন, সোমবার জটিলতা কেটে যাবে। এর আগে অবশ্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুজিত চৌধুরী অর্ণব এর নিরাপত্তা নিয়ে কারা দপ্তরের অনুমতি সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন। কিন্তু সেই চিঠির কোনও উত্তর না আসায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বন্দ্বে। যদিও কারা মন্ত্রী জানিয়েছেন, সোমবারের মধ্যে চিঠি পাঠিয়ে যাবতীয় জটিলতা কাটানো হবে। অর্ণব দাম-এর ভর্তি নিয়ে একইভাবে হুগলি সংশোধনাগার কর্তৃপক্ষের চিঠি না পাবার কথা উল্লেখ করেন বিশ্ববিদ্যালয়ের অর্ন্তবর্তীকালীন উপাচার্য গৌতম চন্দ্র। সূত্রের খবর, বিষয়টি নিয়ে যাতে আর জটিলতা সৃষ্টি না হয়, তার জন্য শিক্ষামন্ত্রীর সঙ্গে কারা মন্ত্রীর কথা হয়েছে বলে জানা গিয়েছে।