• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের রুটিন প্রকাশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

কৃশানু দে, কলকাতা: চলতি বছরে এই প্রথম সেমিস্টার সিস্টেমের মাধ্যমে পরীক্ষা দিতে চলেছেন একাদশ শ্রেণির পড়ুয়ারা। এই বছরের পড়ুয়ারা ২৫-২৬ শিক্ষাবর্ষে সেমিস্টার পদ্ধতিতে প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন। এবার প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার দু’টি পৃথক রুটিন প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বুধবার সংসদের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের দু’টি রুটিন প্রকাশ করা হয়েছে।

কৃশানু দে, কলকাতা: চলতি বছরে এই প্রথম সেমিস্টার সিস্টেমের মাধ্যমে পরীক্ষা দিতে চলেছেন একাদশ শ্রেণির পড়ুয়ারা। এই বছরের পড়ুয়ারা ২৫-২৬ শিক্ষাবর্ষে সেমিস্টার পদ্ধতিতে প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন। এবার প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার দু’টি পৃথক রুটিন প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বুধবার সংসদের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের দু’টি রুটিন প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট প্রথম রুটিনে জানানো হয়েছে, ১৩ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম সেমিস্টারের পরীক্ষা হবে। ওদিকে, দ্বিতীয় রুটিনে জানানো হয়েছে, আগামী ২০২৫ সালের ৩ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের।

এছাড়াও প্রথম সেমিস্টারের রুটিনে বলা হয়েছে, প্রত্যেকটি পরীক্ষা দুপুর ৩টে থেকে ৪ টে ১৫ মিনিট পর্যন্ত হবে, অর্থাৎ মোট ১ ঘণ্টা ১৫ মিনিটের পরীক্ষা নেওয়া হবে। শুধুমাত্র ভিজুয়াল আর্ট, মিউজিক আর ভোকেশনাল সাবজেক্ট বাদে। বাদবাকি এই পরীক্ষাগুলো দুপুর ৩ টে থেকে ৩.৪৫ মিনিট পর্যন্ত, মোট ৪৫ মিনিট সময়সীমার পরীক্ষা হবে।

এছাড়াও এই রুটিনে আরও বলা হয়েছে যে, প্রথম সেমিস্টারের সাপ্লিমেন্টারি পরীক্ষা, ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে নেওয়া হবে। অবশ্য এই ১ ঘণ্টা ১৫ মিনিট সময়সীমার সাপ্লিমেন্টারি পরীক্ষাটি শিক্ষাপ্রতিষ্ঠানের সুবিধামতো নেওয়া হবে। অবশ্য এক্ষেত্রেও ভিজুয়াল আর্ট, মিউজিক এবং ভোকেশনাল সাবজেক্টগুলোর সময়সীমা ৪৫ মিনিট বেঁধে দেওয়া হয়েছে।

ওদিকে, ২০২৫ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হতে চলা দ্বিতীয় সেমিস্টারের রুটিনে বলা হয়েছে, প্রত্যেকটি পরীক্ষা দুপুর ৩ থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।  এখানেও ভিজুয়াল আর্ট, মিউজিক আর ভোকেশনাল সাবজেক্টগুলোর জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট বেঁধে দেওয়া হয়েছে। দুপুর ৩ টে থেকে ৪.৪৫ মিনিট পর্যন্ত এই বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে।  পাশাপাশি এই রুটিনগুলোতে এ-ও উল্লেখ করে দেওয়া হয়েছে যে, পরবর্তী ক্ষেত্রে সংসদের তরফে এই রুটিনে যদি কোনও বদল করা হয়, তাহলে সেটা সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানকে জানানো হবে।

এ প্রসঙ্গে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘ দ্বিতীয় সেমিস্টারে বিকাল ৫টা পর্যন্ত পরীক্ষা নেওয়ার কোনও যুক্তি ছিল না। ১টা ১৫ তে উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে। একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা আড়াইটের সময় শুরু করলে, কোনও অসুবিধা ছিল না। তাতে সাড়ে চারটে পরীক্ষা শেষ হতো।’  তাহলে এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন দিনে, কি কি পরীক্ষা পড়ছে।

সংসদের তরফে জারি করা প্রথম সেমিস্টারের রুটিনে বলা হয়েছে, সেপ্টেম্বর মাসের ১৩ তারিখে প্রথম ভাষার পরীক্ষা পড়ছে। যথাক্রমে বাংলা (এ), ইংরেজি (এ), হিন্দি (এ), নেপালি (এ), উর্দু, সাঁওতালি, উড়িয়া, তেলেগু, এবং পাঞ্জাবি। এর পর ১৮ সেপ্টেম্বর ভোকেশনাল বিষয়গুলোর পরীক্ষা রয়েছে, হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি ও আইটিইএস, ইলেকট্রনিক্স, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, অ্যাপারেল, বিউটি এন্ড ওয়েলনেস, এগ্রিকালচার, পাওয়ার, ব্যাংকিং ফিনান্স সার্ভিসেস অ্যান্ড ইন্সুরেন্স, ফুড প্রসেসিং এবং টেলিকম। ১৯ সেপ্টেম্বর রয়েছে,
ইংরেজি (বি), বাংলা (বি), হিন্দি (বি), নেপালি (বি) ছাড়াও অল্টারনেটিভ ইংলিশ। ২০ সেপ্টেম্বর পড়েছে, ইকোনমিক্স অথবা অনথ্রোপোলজি অথবা সাইন্স অফ ওয়েল বিং অথবা অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। ২১ সেপ্টেম্বরে পড়েছে, ফিজিক্স, নিউট্রিশন এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সি।

২৩ সেপ্টেম্বরে পরীক্ষা হবে, কম্পিউটার সাইন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভাইরনমেন্টাল স্টাডিজ, হেল্থ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক এবং ভিজুয়াল আর্টস। ২৪ সেপ্টেম্বর পড়েছে,  স্ট্যাটিসটিকস, সাইকোলজি, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অফ অডিটিং এবং ইতিহাস। ২৫ সেপ্টেম্বর পড়ছে, কেমিস্ট্রি, জিওগ্রাফি, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট এবং বিজনেস স্টাডিজ। ২৬ সেপ্টেম্বরে শুধু একটাই পরীক্ষা পড়েছে ফিলোজাফি। এরপর ২৭ সেপ্টেম্বর পড়ছে, ম্যাথমেটিক্স এগ্রিকালচার, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পারসি এবং আরেবিক। ২৮ সেপ্টেম্বর পড়ছে, বায়োলজিক্যাল সাইন্স, পলিটিকাল সাইন্স এবং কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন।

সবশেষে ৩০ সেপ্টেম্বর পড়ছে, সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডাটা সাইন্স এবং সোশিওলজি।  ওদিকে ২০২৫ সালে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার রুটিন একই থাকছে, শুধু তারিখগুলো পাল্টে দেওয়া হয়েছে।

২০২৫ সালের মার্চ মাসের ৩ তারিখে প্রথম ভাষার পরীক্ষা পড়ছে। যথাক্রমে বাংলা (এ), ইংরেজি (এ), হিন্দি (এ), নেপালি (এ), উর্দু, সাঁওতালি, উড়িয়া, তেলেগু, এবং পাঞ্জাবি। এর পর ৪ মার্চ ভোকেশনাল বিষয়গুলোর পরীক্ষা রয়েছে, হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি ও আইটিইএস, ইলেকট্রনিক্স, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, অ্যাপারেল, বিউটি এন্ড ওয়েলনেস, এগ্রিকালচার, পাওয়ার, ব্যাংকিং ফিনান্স সার্ভিসেস অ্যান্ড ইন্সুরেন্স, ফুড প্রসেসিং এবং টেলিকম। ৫ মার্চ রয়েছে,
ইংরেজি (বি), বাংলা (বি), হিন্দি (বি), নেপালি (বি) ছাড়াও অল্টারনেটিভ ইংলিশ। ৬ মার্চ পড়েছে, ইকোনমিক্স অথবা অনথ্রোপোলজি অথবা সাইন্স অফ ওয়েল বিং অথবা অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। ৭ মার্চ পড়েছে, ফিজিক্স, নিউট্রিশন এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সি। ৮ মার্চ পরীক্ষা হবে, কম্পিউটার সাইন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভাইরনমেন্টাল স্টাডিজ, হেল্থ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক এবং ভিজুয়াল আর্টস। ১০ মার্চ পড়েছে, স্ট্যাটিসটিকস, সাইকোলজি, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অফ অডিটিং এবং ইতিহাস। ১১ মার্চ পড়ছে, কেমিস্ট্রি, জিওগ্রাফি, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট এবং বিজনেস স্টাডিজ। ১২ মার্চ শুধু একটাই পরীক্ষা পড়েছে ফিলোজাফি। এরপর ১৩ মার্চ পড়ছে, ম্যাথমেটিক্স এগ্রিকালচার, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পারসি এবং আরেবিক। ১৭ মার্চ পড়ছে, বায়োলজিক্যাল সাইন্স, পলিটিকাল সাইন্স এবং কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন। সবশেষে ১৮ মার্চ পড়ছে, সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডাটা সাইন্স এবং সোশিওলজি।