• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

মাধ্যমিকে ১২ হাজার পরীক্ষার্থীর উত্তরপত্রে নম্বর যোগে গোলমাল!

নিজস্ব প্রতিনিধি, ২০ জুন: চলতি বছরের মাধ্যমিকের রিভিউ রেজাল্টে চারজনের স্থান বদল হল। অন্যদিকে মাধ্যমিকের খাতায় ১২ হাজার ভুল ধরা পড়েছে। ১২ হাজার ৪৬৮টি উত্তরপত্রে স্রেফ নম্বর যোগে গন্ডগোল দেখা গিয়েছে। স্ক্রুটিনিতে ২২ নম্বর পর্যন্তও বেড়েছে কোনও কোনও পরীক্ষার্থীর। ১২ হাজারের বেশি খাতায় যোগে ভুল নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও পর্ষদের সাফাই, ৬৩ লক্ষের

নিজস্ব প্রতিনিধি, ২০ জুন: চলতি বছরের মাধ্যমিকের রিভিউ রেজাল্টে চারজনের স্থান বদল হল। অন্যদিকে মাধ্যমিকের খাতায় ১২ হাজার ভুল ধরা পড়েছে। ১২ হাজার ৪৬৮টি উত্তরপত্রে স্রেফ নম্বর যোগে গন্ডগোল দেখা গিয়েছে। স্ক্রুটিনিতে ২২ নম্বর পর্যন্তও বেড়েছে কোনও কোনও পরীক্ষার্থীর। ১২ হাজারের বেশি খাতায় যোগে ভুল নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও পর্ষদের সাফাই, ৬৩ লক্ষের মধ্যে ১২ হাজার খাতায় ভুল। যদিও এটাও কাম্য নয় বলেই মানছেন তাঁরা।

এরফলে মেধা তালিকাতেও এসেছে বদল। মেধা তালিকায় স্থান বদলেছে চারজন পরীক্ষার্থীর। অন্যদিকে প্রথম দশের মেধা তালিকায় ঢুকে পড়েছে আরও সাতজন। দক্ষিণ ২৪ পরগনার অলিভ গাইন ষষ্ঠ থেকে চতুর্থ স্থানে উঠে এসেছে। অন্যদিকে দক্ষিণ দিনাজপুরের সপ্ত দে সপ্তম থেকে উঠে এসেছে পঞ্চম স্থানে। একই জেলার আবৃত্তি ঘটক সপ্তম থেকে উঠে এসেছে ষষ্ঠে। দক্ষিণ ২৪ পরগনার ঋতব্রত নাথের স্থান হয়েছে নবম থেকে সপ্তম।

শুক্রবার সাংবাদিক বৈঠক করে এই ফলাফলের কথা জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। একই সঙ্গে তিনি ঘোষণা করেছেন, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১০ ফেব্রুয়ারি থেকে। ১০ ফেব্রুয়ারি হবে প্রথম ভাষার পরীক্ষা। ১১ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি অঙ্ক, ১৭ ফেব্রুয়ারি ইতিহাস, ১৮ ফেব্রুয়ারি ভূগোল, ১৯ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২০ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান পরীক্ষা হবে। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হয়েছে ১২ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, পাসের হারে সব থেকে বেশি এগিয়ে ছিল শৈল শহর কালিম্পং। আর এবার দ্বিতীয় স্থানে ছিল পূর্ব মেদিনীপুর। এরপর তৃতীয় স্থান দখল করে কলকাতা। এবং চতুর্থ স্থানে ছিল পশ্চিম মেদিনীপুর। মেধা তালিকায় প্রথম দশ জনের মধ্যে ছিল ৫৭ জন। মেধা তালিকায় দক্ষিণ ২৪ পরগনায় সব থেকে বেশি পরীক্ষার্থী স্থান পেয়েছে। তালিকায় ছিল দক্ষিণ দিনাজপুর, পূর্ব বর্ধমান ও পূর্ব মেদিনীপুরের পরীক্ষার্থীরাও। কলকাতা থেকে ছিল মাত্র একজন।