• facebook
  • twitter
Saturday, 28 September, 2024

আজকের রাত-দখলের অনুপ্রেরণা মাতঙ্গিনী হাজরা!

মাতঙ্গিনী হাজরার জীবন ও আত্মত্যাগ ভারতের স্বাধীনতা সংগ্রামের অদম্য চেতনার উদাহরণ। স্বাধীনতার প্রতি তাঁর অটল প্রতিশ্রুতি, তাঁর বয়স এবং শারীরিক ঝুঁকির সম্মুখীন হওয়া সত্ত্বেও, ভারতীয়দের প্রজন্মের পর প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছেন।

সেপ্টেম্বরে কোনো একটা রাত। বলাইবাহুল্য, ‘রাত দখলের রাত’। হঠাৎ-ই দেখি ‘নেট-জেন’-দের হাতে মাতঙ্গিনী হাজরার ছবি সম্বলিত শ্লোগান।‌ চমকে উঠলাম। আচমকা এই আন্দোলনে মাতঙ্গিনী হাজরা কেন? তখন বুঝিনি।‌ বুঝলাম এই সেদিন। যখন পশ্চিমবঙ্গ সরকারের একটি চিঠি হাতে এল। যাতে লেখা,২৯ শে সেপ্টেম্বর মাতঙ্গিনী হাজরার শহীদ হবার দিন। ওই দিন বেলা সাড়ে ১১টায় ময়দানে এই বীরাঙ্গনার মূর্তিতে মালা দিয়ে সরকারের পক্ষ থেকে শ্রদ্ধা জানাবেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

হ্যাঁ, আজ মাতঙ্গিনী হাজরার মৃত্যুদিন। সেই সঙ্গে বৃটিশ অপশাসনের বিরুদ্ধে তমলুককে স্বাধীন করার দিনও বটে। মাতঙ্গিনী হাজরার অটল দৃঢ়তা, স্থিতিস্থাপকতা এবং স্বাধীনতার কারণের প্রতিশ্রুতি, ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে একটি অমোঘ চিহ্ন রেখে গেছে। তাঁর জীবন আমাদের সকলের জন্য স্মরণীয়। তিনি একজন শক্তিশালী মহিলা। প্রচন্ড মানসিক শক্তির অধিকারী। যিনি অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে দ্বিধা করেননি। তিনি বিশ্বাসের প্রতি তাঁর প্রতিশ্রুতিতে কখনই নড়বড়ে হননি এবং দেশের স্বাধীনতার জন্য শেষ অবধি লড়াই করেছিলেন। তার সাহসিকতা এবং দৃঢ়তা আমাদের মনে করিয়ে দেয় যে রাস্তা যতই প্রতিকূল হোক না কেন, আমাদের লক্ষ্যে কখনোই হাল ছাড়া যাবে না।

মাতঙ্গিনী হাজরা, “গান্ধী বুড়ি” নামেও পরিচিত, ছিলেন একজন অসাধারণ ভারতীয় স্বাধীনতা সংগ্রামী। যিনি ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে ভারতের স্বাধীনতার সংগ্রামে নির্ভীক ও অক্লান্তভাবে অবদান রেখেছিলেন।
পশ্চিমবঙ্গের অবিভক্ত মেদিনীপুর জেলার তমলুক থানার অন্তর্গত হোগলা গ্রামে ১৮৬৯ সালের ১৯ই অক্টোবর মাতঙ্গিনী মাইতি জন্মগ্রহণ করেন। তাঁর বাবার বাড়িতে শিক্ষার সুযোগ ছিল না কারণ তিনি একজন দরিদ্র কৃষক মেয়ে ছিলেন। ১২ বছর বয়সে মেদিনীপুরের আলিনান গ্রামের ৬০ বছর বয়সী ত্রিলোচন হাজরার সাথে তাঁর বিয়ে হয়। ১৮ বছর বয়সে, মাতঙ্গিনী হাজরা বিধবা হন। কোনও সন্তান ছিল না তাঁর।

স্বামীর মৃত্যুর পর, তিনি তাঁর পিতামাতার গ্রামে ফিরে আসেন। পরের কয়েক বছরে, তিনি তাঁর সময়ের বৃহত্তর অংশ মানুষকে সাহায্য করার জন্য ব্যয় করেন। ১৯০৫ সালে, যখন বাংলায় জাতীয়তাবাদী আন্দোলন শীর্ষে ছিল।‌ মাতঙ্গিনী হাজরা মহাত্মা গান্ধী দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত এবং প্রভাবিত হয়েছিলেন। এবং তাঁর শিক্ষাকে এতটাই ধর্মীয়ভাবে অনুসরণ করেছিলেন যে তিনি পরে ‘গান্ধী বুড়ি’ নামে পরিচিত হন। ১৯৪৩ সালে, ৬২ বছর বয়সে, মাতঙ্গিনী হাজরা লবণ মিছিলে যোগ দেন। সক্রিয়ভাবে অসহযোগ আন্দোলনে অংশগ্রহণ করেন।

লবণ সত্যাগ্রহের সময়, তিনি ভবনের পাহারাদার পুলিশের সন্দেহ না জাগিয়ে চুপিচুপি তমলুক কোর্টের প্রাঙ্গণে প্রবেশ করেন । ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন। শেষ পর্যন্ত পুলিশের হাতে ধরা পড়ে যান। বিভিন্ন প্রতিবাদে সক্রিয় অংশগ্রহণের কারণে তাকে অনেকবার গ্রেফতার করা হয়েছিল। কিন্তু পুলিশ মাতঙ্গিনী হাজরার বার্ধক্যের কথা মাথায় রেখে অবশেষে তাকে ছেড়ে দেয়।

তিনি চৌকিদারি ট্যাক্স বাতিলের জন্য প্রতিবাদ অব্যাহত রাখেন। ১৯৩৩ সালে আবার গ্রেফতার হন। ৬ তাকে মাস বহরমপুর জেলে রাখা হয়। মুক্তি পেয়ে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগ দেন। শ্রীরামপুরে মহকুমা কংগ্রেসের সম্মেলনে ব্রিটিশ পুলিশের লাঠিচার্জে আহত হন।

১৯৩৩ সালে বাংলার গভর্নর স্যার জন অ্যান্ডারসন একটি জনসমাবেশে ভাষণ দেওয়ার জন্য তমলুক পরিদর্শন করেন। মাতঙ্গিনী কৌশলে নিরাপত্তা এড়িয়ে মঞ্চে পৌঁছাতে সক্ষম হন তিনি গভর্নরের সামনে কালো পতাকা নাড়িয়ে দেন। তাঁর সাহসিকতার জন্য তাকে ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ভারত ছাড়ো আন্দোলনের অংশ হিসেবে, কংগ্রেসের সদস্যরা মেদিনীপুর জেলার বিভিন্ন থানা এবং অন্যান্য সরকারি অফিস দখল করার পরিকল্পনা করেছিল। ১৯৪২ সালের ২৯ সেপ্টেম্বর। প্রায় ৬,০০০ সমর্থকের একটি মিছিল তাঁর নেতৃত্বে তমলুক থানার দিকে যায়। তিনি এগিয়ে গেলে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি করে। কিন্তু বন্দুকের গুলি তাঁকে এগিয়ে যেতে বাধা দেয়নি। তাঁকে আবার গুলি করা হয়, কিন্তু তিনি থামেননি এবং ‘বন্দে মাতরম’ বলে তার শ্লোগান দিতে থাকেন। তৃতীয়বার গুলিবিদ্ধ হওয়ার পরেও তিনি ভারতের জাতীয় পতাকা উঁচু করে ধরেছিলেন। অবশেষে পতাকা হাতে নিয়ে মারা যান। তখন তাঁর বয়স তিয়াত্তর।

মাতঙ্গিনী হাজরার মৃত্যু জনগণের ওপর যে প্রভাব ফেলেছিল তা ছিল একটি চমকপ্রদ পার্শ্বপ্রতিক্রিয়া। এর পরেই, ১৯৪২ সালে, মেদিনীপুরের মানুষ ব্রিটিশ প্রশাসন থেকে তাঁদের স্বাধীনতা ঘোষণা করে। সাধারণ মানুষ বৃটিশ প্রশাসনের প্রতি খুব বিরক্ত ও বীতশ্রদ্ধ ছিল। তাঁরা প্রতিটি সরকারী ভবনের দখল করে নেয়। বহু বছর ধরে, সেখানে কোনও ব্রিটিশ কর্মকর্তাকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

মাতঙ্গিনী হাজরা সত্যিই মহান সাহসী, অতুলনীয় বীরত্ব এবং দৃঢ়চেতা একজন মহিলা ছিলেন। ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াইয়ে তিনি আরও অনেককে তাঁর পদাঙ্ক অনুসরণ করতে অনুপ্রাণিত করেছিলেন।মাতঙ্গিনী হাজরার হত্যাকাণ্ড তাকে শহীদ করে তুলেছিল। মেদিনীপুরে তাঁদের নিজস্ব স্থানীয় সরকার প্রতিষ্ঠার জন্য বিপ্লবীদের উদ্বুদ্ধ করেছিল। তাঁর মৃত্যু বার্ষিকীতে এই মহিয়সী নারীকে প্রণাম।

স্বাধীন ভারতে কলকাতায় প্রথম কোনও মহিলার মূর্তি স্থাপন করা হয়েছিল, ১৯৭৭ সালে। সেটি মাতঙ্গিনী হাজরার। তমলুকে যেখানে তাকে হত্যা করা হয়েছিল সেখানেও একটি মূর্তি এখন দাঁড়িয়ে আছে। ২০০২ সালে, ভারত ছাড়ো আন্দোলনের ষাট বছর পূর্তি উদযাপনের অংশ হিসাবে, ডাক বিভাগ কর্তৃক একাধিক ডাকটিকিট প্রকাশ করা হয়েছিল। এর মধ্যে মাতঙ্গিনী হাজরার প্রতিকৃতি সম্বলিত একটি পাঁচ টাকার ডাকটিকিট ছিল।

ভারত দুই শতাব্দী ধরে ব্রিটিশ রাজ দ্বারা নিষ্ঠুরভাবে শাসিত হয়েছিল। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৬০৮ সালে ভারতের সাথে বাণিজ্য শুরু করে। কিন্তু যখন উপনিবেশগুলো প্রতিষ্ঠিত হয়। তখন বৃটিশরা ধীরে ধীরে দেশের ওপর তাদের দখলকে সুসংহত করে।

ভারতীয় সংস্কৃতি ব্রিটিশ সাম্রাজ্য দ্বারা দমন করা হয়েছিল। যা ভারতীয় জনগণকে দরিদ্র থেকে দরিদ্রতম করেছিল। সরকার তাদের জমি-জমা ও সম্পদ জোর করে দখল করেছিল। ভারতের জনগণ, যারা ক্রমাগত নিপীড়ন সহ্য করেছিল, তাদের স্বাধীনতার অধিকারের জন্য স্বাধীনতা সংগ্রামীরা লড়াই করছিলেন। ভারতীয়রা অবিচলভাবে ব্রিটিশ কর্তৃত্বকে প্রতিহত করে । ১৮৫৭ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ঔপনিবেশিক অত্যাচারের অবসান ঘটাতে কাজ করে। আন্দোলন বৃদ্ধির সাথে সাথে মহাত্মা গান্ধী দ্রুত নিজেকে ভারতীয় স্বাধীনতা সংগ্রামের সর্বজনীন মুখ হিসেবে প্রতিষ্ঠিত করেন।

মাতঙ্গিনী হাজরার জীবন ও আত্মত্যাগ ভারতের স্বাধীনতা সংগ্রামের অদম্য চেতনার উদাহরণ। স্বাধীনতার প্রতি তাঁর অটল প্রতিশ্রুতি, তাঁর বয়স এবং শারীরিক ঝুঁকির সম্মুখীন হওয়া সত্ত্বেও, ভারতীয়দের প্রজন্মের পর প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছেন। তিনি নিপীড়ন এবং অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ে সাহস এবং সংকল্পের একটি স্থায়ী প্রতীক হিসেবে রয়ে গেছেন।‌ তাঁর উত্তরাধিকার সেই সমস্ত লোকের হৃদয়ে বেঁচে আছে যারা ভারতের কষ্টার্জিত স্বাধীনতাকে লালন করে।মাতঙ্গিনী হাজরার জীবনের শুরু থেকেই মাতঙ্গিনী হাজরার বিরুদ্ধে প্রতিকূলতা স্তূপ করা হয়েছিল। কিন্তু একজন মহিলা হিসাবে, তাঁর জীবনের গতিপথ পরিবর্তন করেছিলেন।‌ তিনি আমাদের কাছে দৃঢ় সংকল্প এবং হাল ছেড়ে দিতে অস্বীকার করার জন্য আদর্শ হিসাবে আবির্ভূত হন। তাঁর উদাহরণ আমাদের দেখায় যে কীভাবে সর্বদা আমাদের মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য কাজ করতে হবে ।এবং আমরা যে চ্যালেঞ্জের মুখোমুখি হই না কেন, আমাদের লক্ষ্যে কখনই হাল ছেড়ে দেওয়া যাবে না। কবির কথায়, “হাল ছেড়ো না বন্ধু, কন্ঠ ছাড়ো জোরে…”